খাবার নিয়ে বাচ্চাদের বায়না লেগেই থাকে। আর সেই বায়না সামলাতে সামলাতে মাথায় হাত পড়ে মায়েদের। তাই এবার বাড়িতে তাদের মন জয় করে নিন দুর্দান্ত রেসিপি দিয়ে। বাড়িতে বাচ্ছাদের বানিয়ে নিন কড়াইশুঁটির কচুরি। নিশ্চয়ই ভাবছেন কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)। চলুন দেখে নিই সেই রেসিপি (Recipe)।

উপকরণ:

ময়দা পরিমাণমতো, সাদা তেল, এক কাপ হালকা গরম জল, সামান্য বেকিং সোডা, কড়াইশুঁটি, আদা বাটা,

গোটা জিরে, ধনে গুঁড়ো, মৌরি গুঁড়ো, জিরে গুঁড়ো, চাট মশলা, এক চিমটে নুন ও চিনি, ভাজার জন্য সাদা তেল।

পদ্ধতি:

একটা বড় বাটিতে ময়দা, সাদা তেল, নুন এবং বেকিং সোডা একসঙ্গে মিশিয়ে ফেলুন। তারপর তাতে অল্প অল্প জল দিয়ে ভালো করে মাখিয়ে নিন। বেশি নরম করে মাখবেন না। ময়দা মাখা হলে গেলে কমপক্ষে আধ ঘণ্টা পরিষ্কার, শুকনো কাপড় দিয়ে ঢেকে রাখুন। মিক্সিতে কড়াইশুঁটি মিহি করে পেস্ট করে নিন। এর সঙ্গে আদা বাটা মাখিয়ে নিন।

ক়ড়াইতে সামান্য তেল গরম করে গোটা জিরে ফোড়ন দিন। এ বার কড়াইশুঁটি বাটা দিয়ে ভাজতে থাকুন। একে একে সমস্ত গুঁড়ো মশলা দিয়ে দিন। নুন, চিনি দিয়ে ভালো করে নাড়াচাড়া করুন। কড়াইশুঁটির মিশ্রণ একেবারে ঝুরঝুরে হয়ে এলে নামিয়ে নিন।

ময়দার মণ্ড থেকে লেচি কেটে তার মধ্যে কড়াইশুঁটির পুর ভরে নিন। লুচির মতো ছোটো লেচি করবেন না। তার চেয়ে আকারে বেশ খানিকটা বড় হবে। তা হলেই পুর লেচির মধ্যে থেকে বেরিয়ে যাবে না। লেচির মধ্যে পুর ভরার পর মুখটা ভালো করে বন্ধ করে দিন। ময়দা ছড়িয়ে একটু মোটা করে বেলে নিতে হবে কচুরি।

কড়াইতে বেশ খানিকটা তেল দিয়ে গরম করতে বসান। তেল গরম হলে উল্টেপাল্টে ভালো করে ভেজে নিন কচুরিগুলো। আঁচ কম রাখবেন। ঝাল ঝাল আলুর দমের সঙ্গে পরিবেশন করুন কড়াইশুঁটির কচুরি।

আরো পড়ুন:TRP: প্রকাশিত হলো এই সপ্তাহের টিআরপি তালিকা

Image source-Google

By Torsha