বর্তমানে উনুনের পরিবর্তে সবার বাড়িতে গ্যাস সিলিন্ডার পৌঁছে দেওয়ার জন্য নানা উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার। আর গ্যাস সিলিন্ডার আসাতে সবারই সুবিধা হয়েছে, অল্প সময়ে কম খাটনিতে রান্না হয়ে যাচ্ছে তাড়াতাড়ি। সেই সাথে গ্যাস সিলিন্ডারে বেশ মোটা অঙ্কের ভর্তুকি দেওয়া শুরু করেছে সরকার। তবে, এই ভর্তুকির টাকা সবাই পায় না। একমাত্র যারা উজ্জ্বলা প্রকল্পের আওতায় পড়ে, তারাই গ্যাস সিলিন্ডারের ভর্তুকি পেয়ে থাকেন। তবে বহু গ্রাহক অভিযোগ করেছেন, তারা উজ্জ্বলা প্রকল্পের আওতায় থেকেও ভর্তুকি পান না, কিংবা নামমাত্র ভর্তুকি পেয়ে থাকেন। তাহলে, ভর্তুকি না পেলে কি করবেন?

বর্তমানে কেন্দ্রীয় সরকার উজ্জ্বলা প্রকল্পের উপভোক্তাদের প্রতি গ্যাস সিলিন্ডারে পিছু ভর্তুকি দিচ্ছে। এই ভর্তুকির টাকা গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি চলে আসে। সম্প্রতি গ্রাহকরা ৩০০ টাকা ভর্তুকি পাচ্ছে। সিলিন্ডার বুকিং করার পর যখন ডেলিভারি দিয়ে দেওয়া হয়, তারপরই অ্যাকাউন্টে ঢুকে যায় এই ভর্তুকির টাকা। বর্তমানে কলকাতায় একটি গ্যাস সিলিন্ডারের দাম ৯৬০ টাকা। আর ভর্তুকির টাকা হিসেব করলে উজ্জ্বলা প্রকল্পের আওতায় যারা আছেন তারা একটি সিলিন্ডার মাত্র ৬৬০ টাকায় পেয়ে থাকেন।

 

 

 

এই লিংকে ক্লিক করে দেখতে পারেন ভর্তুকি পাচ্ছেন কিনা। কিভাবে দেখবেন? প্রথমে ওয়েবসাইট-টি ওপেন করতে হবে, এরপর LPG অপশন বেছে নিয়ে সেখান থেকে ভর্তুকি সংক্রান্ত অপশনটি বেছে নিতে হবে। এখানে আবার তিন ধরনের অপশন দেখা যাবে, এর মধ্যে ভর্তুকি না পাওয়ার অপশনটি বেছে নিতে হবে। এরপর একটি বৈধ মোবাইল নম্বর-সহ গ্যাস সংযোগের আইডি দিয়ে, Submit করতে হবে। এবার ওই গ্রাহকের ভর্তুকি সংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়া যাবে। যেখানে, শেষ পাঁচটি সিলিন্ডার বুকিং সংক্রান্ত বিশদ দেখতে পাবেন গ্রাহক। এমনকি, কোনো কারণে যদি তিনি ভর্তুকি না পান, সেই সমস্যার কথাও ব্যাখ্যা করে অভিযোগ করতে পারেন সেখানে। এছাড়া, নিকটস্থ সিলিন্ডার ডিস্ট্রিবিউটরকেও জানাতে পারেন এই সমস্যার কথা।

 

আরো দেখুন: