দিন যত এগোচ্ছে রাশিয়া ও ইউক্রেনের(Russia-Ukraine) মধ্যে যুদ্ধ কালীন পরিস্থিতি আরও জটিলতর হয়ে উঠছে। রাশিয়া এবং ইউক্রেন যতই আলোচনায় বসতে রাজি হোক না কেন রাশিয়া কিন্তু তার আক্রমণ একটুও কমেনি। ইউক্রেনের রাজধানী কিয়েভ(Kyiv)-এ পৃথিবীর বৃহত্তম বিমান এএন-২২৫ ম্রিয়া(Mriya) গুঁড়িয়ে দিল পুতিন সেনা। ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্রো কুলেবা(Dmytro Kuleba) জানিয়েছেন চতুর্থদিনের হামলা চালানোর সময় বিমানটি গুঁড়িয়ে দেয় রুশ সেনা। তিনি বলেন, ‘রাশিয়া আমাদের ম্রিয়া গুঁড়িয়ে দিলেও, স্বাধীন, শক্তিশালী এবং গণতান্ত্রিক ইউরোপীয় দেশ হওয়ার স্বপ্ন কে দমাতে পারবে না। জয় আসবেই।’

ইউক্রেনীয় বিমান এএন-২২৫ ম্রিয়া(Mriya) সম্পূর্ণভাবে দেশীয় প্রযুক্তিতে তৈরি। বিমানটি দেশের বিমান নির্মাণ সংস্থা অ্যান্টোনভ(Antonov)-এর হাতে তৈরি। স্থানীয় ভাষায় ম্রিয়া শব্দের অর্থ ‘স্বপ্ন’। পণ্য পরিবাহী বিমান হিসেবে বিশ্বের বৃহত্তম বিমান ছিল এটি।

ইউক্রেন সরকারের দাবি যুদ্ধের চতুর্থ দিন অর্থাৎ রবিবার, রুশ বাহিনীর গোলার আঘাতে কিয়েভের বাইরে হোস্তোমেল বিমানবন্দরে এএন-২২৫ ম্রিয়া(Mriya) বিমানটি পুড়ে ছাই হয়ে গিয়েছিল। তাদের লিখিত বিবৃতিতে এও বলা হয়, ‘রুশ দখলকারীরা কিয়েভের কাছে বিশ্বের বৃহত্তম বিমান ম্রিয়া(স্বপ্ন)-কে গুঁড়িয়ে দিয়েছে। বিমানটির পুনর্নির্মাণ করবো আমরা। স্বাধীন, শক্তিশালী এবং গণতান্ত্রিক ইউক্রেনেরও পুনঃপ্রতিষ্ঠা করব।’ বিমান নির্মাণকারী সংস্থা অ্যান্টোনভ এখনো নির্দিষ্ট করে জানাতে পারেনি বর্তমানে বিমানটির কি অবস্থা। তাদের মতে বিমানের প্রযুক্তি কতটা ক্ষতিগ্রস্ত হয়েছে তা না জানা গেলে কিছুই বলা সম্ভব নয়।