পঞ্জিকা মতে, এবছর কবে পড়েছে কালীপুজো? ধনতেরাস ও দিওয়ালিই বা কবে?

পঞ্জিকা মতে, এবছর কবে পড়েছে কালীপুজো? ধনতেরাস ও দিওয়ালিই বা কবে?আজকের প্রতিবেদনে জানুন সম্পূর্ণ সময়সূচি ও নির্ঘণ্ট!

শুরু হয়ে গেছে উত্‍সবের মরসুম। দুর্গাপুজো শেষ হওয়ার পরেই শুরু হয়ে যায় দীপাবলি ও কালী পূজার কাউন্ট ডাউন। কার্তিক মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে হয় কালী পুজো বা শ্যামা পুজো। দেশের বিভিন্ন প্রান্তরে, প্রায় মাস খানেক আগে থেকে শুরু হয় কালীপুজোর প্রস্তুতি।শ্যামা মায়ের আরাধনায় যাতে কোনও ত্রুটি না থাকে, তাই তার চেষ্টা চলে জোরকদমে।

হিন্দু ধর্মে বিভিন্ন তিথিতে মা কালীর বিভিন্ন রূপের পুজো করা হয়। দেবীর আরাধনা সর্বজন বিদিত। মন্দিরে তো বটেই, যাদের বাড়িতে কালীপুজো হয়, তারাও বেশ কিছুদিন আগে থেকেই লেগে পড়েন কালী পুজোর কাজে।বাংলায় কালীপুজোকে দীপান্বিতা পুজো বা দীপাবলিও বলা হয়ে থাকে। যদিও অনেকে দীপাবলিতে লক্ষ্মী -গণেশের পুজো করেন।

তবে জানেন কি এবছর কবে পালিত হবে বাঙালির অন্যতম জনপ্রিয় কালী পুজো?

বাংলা ক্যালেন্ডার মতে, চলতি বছরের ১২ নভেম্বর, রবিবার আদ্যাশক্তির আরাধনা করবেন বাঙালি। কার্তিক মাসের অমাবস্যা পড়েছে দুপুর ২টো ৪০ মিনিটে। সমাপ্ত হবে পরের দিন ১৩ নভেম্বর, সোমবার বেলা ২টো ৫০ মিনিট। প্রদোষে সন্ধ্যা ঘ ৪।৫১ গতে রাত্রি ঘ ৬।২৭ মধ্যে শ্রীশ্রীলক্ষ্মী ও অলক্ষ্মী পূজা এবং উল্কাদানাদি।

কালীপুজোর আগে ও পরে পালিত হয় ধনতেরাস ও দিওয়ালি উত্‍সব। ধনতেরাস নিয়ে বাঙালির মনে উত্‍সাহ না থাকলেও হালে এই উত্‍সব নিয়ে বাংলায় বেশ আলোড়ন পড়েছে। ধনতেরাসকে শিবচতুর্দশীও বলা হয়। পৌরাণিক কাহিনি অনুযায়ী, এদিনই সমুদ্রমন্থনের সময় দেবী লক্ষ্মীর আবির্ভাব হয়েছিলে। দুধসাগর থেকে দেবী এই আবির্ভাবের সময়কালকেই স্মরণে রেখে পালিত হয় ধনতেরাস উত্‍সব।

কথিত আছে, ধনতেরাসের দিন বিধি-রীতি মেনে পুজো করলে ও প্রদীপ জ্বালালে অকালমৃত্যুর হাত থেকে রক্ষা পাওয়া যায়, হাতে আসে প্রচুর ধনসম্পত্তি। এ বছর ধনতেরাস উত্‍সব কবে পালিত হবে? এ বছর কার্তিক মাসের ত্রয়োদশী তিথিতে পালিত হয় এই জমকালো উত্‍সব। আগামী ১০ নভেম্বর, শুক্রবার, বেলা ১২.৩০ মিনিটে পড়ছে শুভমুহূর্ত। শেষ হবে ১১ নভেম্বর, শনিবার , বেলা ১টা ৫০ মিনিটে।

 

 

আরো দেখুন:Basirhat:জ্যোতিপ্রিয় মল্লিককে গ্রেফতারির প্রতিবাদে সীমান্ত থেকে সুন্দরবনে তৃণমূলের ধিক্কার মিছিল