১০০, ২০০, ৫০০ এবং ২০০০ টাকার নোটের দু’প্রান্তে তেরছা এই দাগ কেন থাকে?আপনি কি কখনও ভেবে দেখেছেন এই লাইনগুলোর মানে কী?এর পিছনে কি কোনো ইতিহাস আছে?আসল কারণ জানলে মাথা ঘুরে যাবে!

ভারতীয় মুদ্রা হিসাবে রুপি ব্যবহৃত হয়। সমস্ত দেশের মতো এ দেশের টাকার নোটেও রয়েছে নিরাপত্তামূলক বৈশিষ্ট্য। তবে এমন কিছু বৈশিষ্ট্য থাকে যা নিয়ে আমরা কোনওদিন ভাবিই না। তেমনই একটি বিশেষ বৈশিষ্ট্য হল টাকার দু’প্রান্তে থাকা তেরছা দাগ।

১০০, ২০০, ৫০০ এবং ২০০০ টাকার নোটের দু’প্রান্তে এই দাগ দেখা যায়। নোটগুলি মনোযোগ সহকারে দেখলে এটি ধরা পড়ে।তবে আপনি কি কখনও ভেবে দেখেছেন এই লাইনগুলোর মানে কী?

আপনি যদি সমস্ত নোটগুলি খুব মনোযোগ সহকারে দেখে থাকেন তবে আপনি অবশ্যই দেখতে পেয়েছেন যে প্রান্তের লাইনগুলি আলাদা টাকার নোটে আলাদা।

অর্থাৎ ২ টাকার নোটে কম লাইন এবং ৫০০ টাকার নোটে বেশি লাইন রয়েছে। টাকার অঙ্ক কত তার উপর ভিত্তি করেই এই দাগের সংখ্যার হেরফের হয়।

কিন্তু তেরছা এই দাগ কেন থাকে টাকায়? এই দাগ কী নামে পরিচিত?

টাকার দু’প্রান্তে থাকা এই তেরছা দাগকে ‘ব্লিড মার্কস’ বলে। আর এই দাগ বিশেষ করে দৃষ্টিহীনদের জন্য তৈরি করা হয়েছে।

তাঁরা যাতে টাকা ছুঁয়েই বুঝতে পারেন সেটা ১০০, ২০০, ৫০০ নাকি ২০০০ টাকার নোট। ১০০ টাকার নোটের দু’প্রান্তে চারটি করে দাগ থাকে। ২০০ টাকার নোটেও দু’প্রান্তে চারটি করে দাগ থাকে।

তবে দাগের মাঝের ফাঁকা জায়গায় দু’টি করে ছোট বৃত্ত-ও থাকে। ৫০০ টাকার নোটের দু’প্রান্তে পাঁচটি করে মোট ১০টি দাগ থাকে। এবং ২০০০ টাকার নোটের দু’প্রান্তে সাতটি করে দাগ থাকে।

 

আরো দেখুন:Baghajatin: পুজোয় রিলিজ করেছে বাঘাযতীন, এই নিয়ে কি বললেন দেব?