পরিবেশ রক্ষার বার্তা দিতে ভুট্টা দিয়ে তৈরি হচ্ছে প্রতিমা!ধীরে ধীরে ভুট্টার সামগ্রী দিয়ে সেজে উঠছেন উমা!

প্রতিবছর এমন নানা দুর্গাপ্রতিমা তৈরি করা হয়, যা নজর কাড়ে বিশেষত্বের জন্য। অপ্রচলিত নানা সামগ্রী দিয়ে তৈরি হয় দুর্গাপ্রতিমা। এবার মাটি রক্ষার বার্তা দিতে ভুট্টা গাছের সামগ্রী দিয়ে তৈরি হচ্ছে দুর্গা প্রতিমা। এমনই এক অভিনব দুর্গা প্রতিমা তৈরি করছেন মালদার বাসিন্দা তথা অবসরপ্রাপ্ত হোমগার্ড কর্মী বিষ্ণুচন্দ্র সাহা। ভারতীয় শিল্পের সঙ্গে পাশ্চাত্য শিল্পের মেলবন্ধনে ফুটে উঠছে দেবী দুর্গার মৃন্ময়ী রূপ। ভুট্টার দানা, খোসা, মঞ্জুরী ব্যবহার করেই ফুটিয়ে তোলা হচ্ছে দেবী দুর্গা-সহ লক্ষ্মী, গণেশ, কার্তিক ও সরস্বতী-কে। জানা গিয়েছে, কোনরকম মাটির ব্যবহার নেই এই প্রতিমা তৈরিতে। তার বদলে কাঠামো তৈরিতে ব্যবহার হচ্ছে খড়, ধানের তুষ, গমের ভুসি এই সকল উপকরণ এবং এরপর আঠার সাহায্যে কাঠামোর ওপর ভুট্টার খোসা দিয়ে তৈরি প্রলেপ দেওয়া হবে। প্রতিমার সাজে ব্যবহার করা হচ্ছে ভুট্টার দানা ও ভুট্টার মঞ্জুরী।

বিষ্ণুচন্দ্র সাহা আরও বলেন, সম্পূর্ণ নিজস্ব চিন্তাভাবনা থেকেই এমন প্রতিমা তৈরীর পরিকল্পনা করেছেন তিনি। বিগত কয়েক বছর ধরেই তিনি মাটি ছাড়া বিভিন্ন উপকরণ দিয়ে প্রতিমা তৈরি করে দর্শকদের তাক লাগিয়ে এসেছেন। তাই এই বছরও অভিনব পরিকল্পনা! গত ছয় মাস ধরে তিনি এই প্রতিমা তৈরি করছেন। এখন পর্যন্ত প্রায় ৭০০ পিস ভুট্টা প্রয়োজন হয়েছে প্রতিমা তৈরি করতে। মোট ৩০ কেজি ভুট্টা তিনি কিনেছিলেন। এছাড়াও ভুট্টার গাছও ব্যবহার করা হচ্ছে প্রতিমা তৈরিতে। ভুট্টা দিয়ে প্রতিমা তৈরীর চিন্তাভাবনার কারণ কি জানতে চাওয়া হলে তিনি বলেন, ভুট্টা পচনশীল। প্রতিমা বিসর্জনের সময় ভুট্টা ও অন্যান্য সামগ্রী জলে পচে মাছের খাবার হবে। এই প্রতিমা জল দূষণ করবে না। অর্থাৎ, একদিকে যেমন তিনি মাটি রক্ষার বার্তা দিচ্ছেন পাশাপাশি পরিবেশের দূষণ রোধ করারও বার্তা দিচ্ছেন এই শিল্পের মধ্যে দিয়ে।

প্রতিবছরের মতো এই বছরও তার তৈরি এই প্রতিমা মালদহ শহরের দু’নম্বর গভমেন্ট কলোনি বাঘাযতীন ক্লাবে দেখতে পাওয়া যাবে। প্রতিমা তৈরীর খরচ ক্লাব কর্তৃপক্ষ কিছু পরিমাণ দিয়েছে বলেও জানা গিয়েছে। যদিও খরচের চিন্তা করেন না শিল্পী বিষ্ণুচন্দ্র সাহা এমনটাই জানান তিনি। বর্তমানে কর্মজীবন থেকে অবসর নিয়ে নিত্য নতুন চিন্তাভাবনার শিল্পকলা সৃষ্টি করেই মনের তৃপ্তি পান তিনি। সেই সাথে দর্শকদের বিনোদনের পাশাপাশি সমাজকে বিভিন্ন বার্তা দিতেই আগামীতেও এভসাবে প্রতিমা তৈরি করতে চান বলেও জানান এই শিল্পী।

 

 

 

আরো দেখুন:Suparna Ghosh Pal:”ডেঙ্গু নিয়ন্ত্রণে ক্রমাগত নজরদারি চলছে” জানালেন বিধাননগর পৌরনিগম ৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সুপর্ণা ঘোষ পাল