প্রেম কি বয়স মানে? একেবারেই নয়। আর শোভন চ্যাটার্জি ও বৈশাখী ব্যানার্জীকে দেখলে তা স্পষ্ট বোঝা যায়। অনেকেই তাদের এই প্রেমকে বুড়ো বয়সে ভীমরতি মনে করেন কিন্তু তাতে তাদের বিশেষ কিছু যায় আসেনা। তাদের সম্পর্কের আইনি স্বীকৃতি না থাকলেও তাঁদের সুখী গৃহকোণ। সম্প্রতি আনন্দবাজার অনলাইনকে দেওয়া এক সাক্ষাৎকারে শোভনের সঙ্গে সহবাস নিয়ে খুল্লমুখুল্লা বৈশাখী (Baishakhi Banerjee)।

শোভন-বান্ধবীর স্পষ্ট কথা, ‘সহবাসের গ্লানি আর সহবাসের সৌন্দর্য দু-টোই গ্রহণ করতে হয়’। বৈশাখী যোগ করেন, ‘আমার মতো স্বাধীন মানুষ, যে লোকের কথা খুব কম চিন্তা করি, তাকেও ভাবতে হয় হোয়াট নেক্সট।’

তিনি বলেন, ‘মহুল (আসল নাম রিলিনা) এখন অনেক ছোট। আমি শোভনকে এখন বলি, ও আমায় (পালটা) বলে- ‘পুরো পাগলি একটা’। আমি মাঝে মাঝেই বলি, আমার জীবনে যেমন তুমি আছো, ওর জীবনে যেন একটা শোভন থাকে। আমি সত্যি জানি না আমার মেয়ে আদেও একটা ছেলেকে বিয়ে করবে কিনা।

হতেই পারে ওর কোনও মেয়েকে ভালো লেগে গেল। এটা ওর জীবন। আমি মুক্তমনা। আমি কোনওদিন ওর উপর কিছু চাপিয়ে দিইনি।

চাই না আমি যেমন স্বামী পেয়েছিলাম তেমন স্বামী ও পাক, তার চেয়ে শোভনের মতো কোনও পার্টনার ওর জীবনে আসুক। যে সম্পর্কে ওর গ্রোথ থাকবে, যে সম্পর্কে ওর সম্মান থাকবে। সে সম্পর্কটা নিয়ে প্রতিদিন ও আনন্দে মেতে থাকবে’।

বৈশাখী (Baishakhi Banerjee) মনে করেন খারাপ স্বামী কখনো ভালো বাবা হতে পারেন না। তিনি জানান মহুলকে দত্তক নেওয়ার জন্য সবরকমের রিসার্চ করেছেন শোভন। তাকে সমাজের সামনে নিজের মেয়ে হিসেবে পরিচয় দিয়েছেন।

এমনকি স্কুলের পেরেন্টস টিচার মিটিং-এ যেতে আজ পর্যন্ত ভোলেননি শোভন চট্টোপাধ্যায়। এই নিয়ে বৈশাখী প্রশ্ন করায় জবাব দিয়েছেন, ‘যেদিন তোমার সঙ্গে আমার বিয়ে হয়ে যাবে, সেদিন একটু রেস্ট নেব। এখন আমি ভাবতেও পারি না এগুলো তুমি একা করবে’।

আরো পড়ুন: স্বাদ Recipe: বদলাতে বাড়িতে বানিয়ে নিন চিংড়ি ভাপা

Image source-Google

By Torsha