বৃহস্পতিবার পুতিনের নির্দেশে ইউক্রেনে আক্রমণ করে রাশিয়ার সামরিক বাহিনী। যুদ্ধকালীন পরিস্থিতিতে প্রিয়জনের থেকে দূরে গিয়ে রিফিউজি হয়েছেন অনেক মানুষ। এই অবস্থায় ইউক্রেনে থাকা ভারতীয় নাগরিকদের ফেরানোয় তৎপর হয়েছে ভারত সরকার। আর এই বিষয়ে শনিবার একটি নোটিশ জারি করল ইউক্রেনের ভারতীয় দূতাবাস(Indian Embassy)। ভারতীয় আধিকারিকদের সঙ্গে যোগাযোগ না করে ইউক্রেনে আটকে থাকা ভারতীয়রা যেন দেশের সীমান্তে না জান এমনটাই পরামর্শ দেওয়া হয়েছে সেই নোটিসে।

শনিবার ভারতীয় দূতাবাসের জারি করা সেই নোটিশে(Indian Embassy notice) বলা হয়েছে, ‘বিভিন্ন সীমান্ত চেকপোস্ট এর পরিস্থিতি সংবেদনশীল। দূতাবাস আমাদের নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য প্রতিবেশী দেশগুলোর সঙ্গে অনবরত যোগাযোগ রাখছে। তবে আগে থেকে জানানো ছাড়া যে ভারতীয়রা সীমান্তের চেকপোস্ট গুলিতে পৌঁছচ্ছেন, তাদের সাহায্য করা বর্তমান পরিস্থিতিতে ক্রমশ কঠিন বলে মনে হচ্ছে।’

ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের ২১৯ জনকে নিয়ে এয়ার ইন্ডিয়া(Air India)-র একটি ফ্লাইট বুখারেস্ট থেকে মুম্বাইয়ের উদ্দেশ্যে যাত্রা করেছে। অনেক আটকে পড়া ভারতীয় বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করার জন্য সোশ্যাল মিডিয়ায় সরকারের কাছে আবেদন জানিয়েছে। এছাড়াও বিভিন্ন ভারতীয় ছাত্র-ছাত্রীরাও আটকে পড়েছে সেখানে। দেশের বেশিরভাগ অংশে যুদ্ধের ফলে বাজার বন্ধ থাকায় শিক্ষার্থীরা প্রয়োজনীয় সংস্থান না পেয়ে বেসমেন্টে লুকিয়ে আছে বলে জানা গেছে।

এছাড়াও বিদেশ মন্ত্রকের তরফে ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের জন্য চালু করা হয়েছে কন্ট্রোল রুম(Control Room)। কন্ট্রোল রুমের টোল ফ্রি নাম্বার গুলি হল 1800118797, +91 11 23012113, +91 11 23014104 এবং +91 11 23017905। এই টোল ফ্রি নাম্বার গুলি ছাড়াও mea.gov.in এর সাহায্যে ই-মেইলে যোগাযোগ করা যেতে পারে।