দুয়ারে সরকার, দুয়ারে ডাক্তারের পর দুয়ারে দলিল প্রকল্প! হ্যা ঠিকই শুনছেন এবার দুয়ারে প্রকল্প নিয়ে হাজির হচ্ছে রাজ্য সরকার।কোথা থেকে পাবেন এই সুবিধা?কিভাবেই বা আবেদন করবে?কিভাবে পাবেন আপনার দলিল?কবে থেকেই বা শুরু হচ্ছে এই প্রকল্প?আজকের প্রতিবেদনে জানুন বিস্তারিত!

জমির দলিল হল জমির মালিকানা দাবি করার সবচেয়ে গুরুত্বপূর্ণ নথি। কিন্তু জমির দলিল করা একটি দীর্ঘ এবং জটিল প্রক্রিয়া যা অনেক সময় এবং অর্থের প্রয়োজন হয়। এই সমস্যা সমাধানের জন্য, পশ্চিমবঙ্গ সরকার একটি নতুন প্রকল্প চালু করেছে। যার নাম “দুয়ারে দলিল”।

সূত্রের খবর,এই প্রকল্পের অধীনে, জমির দলিল করা একটি সহজ এবং সাশ্রয়ী প্রক্রিয়া হয়ে উঠবে।জমি-বাড়ির রেজিস্ট্রেশনের পেপার থেকে শুরু করে পর্চা, ট্যাক্স, খাজনা সমস্তরকম পরিষেবা আপনারা পাবেন বাড়িতে বসেই।

সূত্রের মাধ্যমে জানা যায় যে, প্রত্যেক তিন মাস অন্তর রাজ্য সরকারের তরফ থেকে যে দুয়ারে সরকার প্রকল্প বসে সেখানেই আলাদাভাবে দুয়ারে দলিল প্রকল্পটি বসবে এবং সাধারণ মানুষের সমস্ত রকম সমস্যার সমাধান হবে সেখান থেকে। জমি বা বাড়ির রেজিস্ট্রেশনের জন্য আবেদন, পর্চা সংক্রান্ত কাজ, খাজনা, মিউটেশন সমস্ত কিছু যা যা আপনি রেজিস্ট্রেশন অফিসে গিয়ে করতেন সেই একই সুবিধা পাবেন এখানে গিয়ে। দুয়ারে সরকারের বাকি প্রকল্প গুলোর পরিষেবার মত এখানেও পোস্ট অফিস মারফত আপনার বাড়িতেই পৌঁছে যাবে আপনার দলিল।

এই প্রকল্পটি কবে থেকে চালু হবে সেই বিষয়ে এখন অব্দি সঠিকভাবে কোন তথ্য জানা নেই।তবে জানা গিয়েছে,ডিসেম্বরে যখন দুয়ারে সরকার শিবির বসবে তখনই দুয়ারে দলিল প্রকল্পটি চালু হবে।

 

আরো দেখুন:Purulia:প্রবল বৃষ্টির জেরে নদীর সেতুর সামনের অংশ ভেসে যাওয়ায় সমস্যায় ভুগছেন আড়ষা ব্লকের গ্ৰামবাসিরা