কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত রয়েছে অনেক বড় মন্দির (Temple)।একেকটি মন্দিরের রয়েছে একেক গল্প। অনেক মন্দিরে মূল্যবান রত্ন খোদাই করা আছে এবং কিছু মন্দির তাদের আকারের কারণে ভক্তদের আকর্ষণ করে।

এবার বর্তমান যুগে নির্মিত ভারতের বাইরে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মন্দির হতে চলেছে নিউ জার্সিতে (New Jersey)। মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে অবস্থিত এই মন্দিরের (Swami Narayan Temple) দ্বারোদ্ঘাটন হবে আগামী মাসেই। যা মার্কিন যুক্তরাষ্ট্রের প্রবাসী ভারতীয় থেকে সকল হিন্দুদের কাছে বিশেষ তাত্‍পর্যপূর্ণ হতে চলেছে।

এই মন্দিরটির নাম দেওয়া হয়েছে স্বামীনারায়ণ অক্ষরধাম মন্দির। হিন্দুদের বিশ্বাস মোতাবেক রীতি-রেওয়াজ মেনেই মন্দিরটির আনুষ্ঠানিক উদ্বোধন হবে আগামী ৮ অক্টোবর।

নিউ জার্সি শহরে ১৮৩ একর জায়গার উপর অবস্থিত অক্ষরধাম মন্দিরটি দৈর্ঘ্যে ২৫৫ ফুট, প্রস্থে ৩৪৫ ফুট এবং উচ্চতায় ১৯১ ফুট। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এই মন্দিরটির নির্মাণকাজ শুরু হয় ২০১১ সালে এবং কাজ শেষ হয় চলতি বছরে। অর্থাত্‍ ২০১১ সাল থেকে ২০২৩ সাল, দীর্ঘ ১২ বছর সময় লেগেছে মন্দিরটির কাজ সম্পূর্ণ করতে। সাড়ে ১২ হাজারের বেশি ভলান্টিয়ার মন্দিরটির নির্মাণকাজে যুক্ত ছিলেন। মাকিন যুক্তরাষ্ট্রে নির্মিত এই অক্ষরধাম মন্দিরটির ভিতরে প্রাচীন হিন্দু ধর্মগ্রন্থ অনুসারে নকশা করা হয়েছে। এছাড়া ১০ হাজার মূর্তি এবং ভারতীয় বাদ্যযন্ত্র, নৃত্যকলা ও প্রাচীন ভারতীয় নকশা মন্দিরের দেওয়ালে খোদাই করা রয়েছে। স্বাভাবিকভাবেই, কেবল নিউ জার্সি বা মার্কিন যুক্তরাষ্ট্র নয়, ভারতীয়-সহ গোটা বিশ্বের কাছে বিশেষ তাত্‍পর্যপূর্ণ হতে চলেছে এই মন্দিরটি।

 

আরো দেখুন:Vande Bharat:প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভার্চুয়ালি উদ্বোধনের মাধ্যমে শুরু হাওড়া‌-রাঁচি বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রা!