নিয়োগ দুর্নীতিকাণ্ডে গত বছর গ্রেফতার হয়েছেন পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। গ্রেফতার হওয়ার পর পার্থ চট্টোপাধ্যায়ের মন্ত্রিত্ব গেছে। তাঁকে সাসপেন্ড করেছে তৃণমূল। একই ভাবে নিয়োগ দুর্নীতিকাণ্ডে গ্রেফতার হয়েছেন পলাশিপাড়ার তৃণমূল বিধায়ক তথা প্রাথমিক শিক্ষা পর্ষদের চেয়ারম্যান মানিক ভট্টাচার্য (Manik Bhattacharya)।

গ্রেফতার হওয়ার পর হাইকোর্টের নির্দেশে তাঁর প্রাথমিক পর্ষদের পদ গেছে। তাই এখনও বিধায়ক তিনি। এই দুজনই এখন প্রেসিডেন্সি সংশোধনাগারে বিচারাধীন বন্দি।

বৃহস্পতিবার জেলে বসেই সুখবর পেলেন এই মানিকজোড়! তাঁদের মাইনে বাড়ছে। মূল বেতন মাসে ১০ হাজার টাকা থেকে বেড়ে হচ্ছে ৫০ হাজার টাকা। অর্থাত্‍ মাসে ৪০ হাজার টাকা বেতন বাড়ছে।

পার্থ-মানিকের সশ্রম কারাদণ্ড হয়নি। অর্থাত্‍ জেলে শ্রম দিতে হয় না। সেই বাবদ মজুরি পাওয়ারও তাই ব্যাপার নেই। তাঁরা কেবলই বিচারাধীন বন্দি।

কিন্তু তার পরেও কেন তাঁদের মাইনে বাড়বে? কোন মাইনেই বা বাড়বে?

বৃহস্পতিবার বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ঘোষণা করেছেন যে বিধায়কদের মূল বেতন মাসে ৪০ হাজার টাকা করে বাড়বে। তা অবিলম্বে কার্যকর হবে।

যেহেতু পার্থ (Partha Chatterjee) ও মানিক এখনও বিধায়ক তাই এই সুবিধা তাঁরাও পাবেন। তাঁদের মতোই এই সুবিধা পাবেন নিয়োগ দুর্নীতি কাণ্ডে বিচারাধীন বন্দি তৃণমূল বিধায়ক জীবনকৃষ্ণ সাহাও। সিবিআই তল্লাশির সময়ে যিনি মোবাইল ফোন পুকুরে ছুড়ে বিখ্যাত হয়েছেন।

বস্তুত পার্থ ও মানিককে গ্রেফতারের পরই কেন্দ্রীয় এজেন্সি তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি ফ্রিজ করেছিল। তাই কৌতূহল তৈরি হয়েছে যে মাইনে বাড়লেও তার সুবিধা তাঁরা পাবেন কিনা। এ ব্যাপারে প্রশ্ন করা হলে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় দ্য ওয়ালকে বলেন, অসুবিধা হবে কেন, ওঁদের মাইনে তো অ্যাকাউন্টে ট্রান্সফার হচ্ছেই। মাইনে বাড়লেও তা অ্যাকাউন্টে যাবে।

আরো দেখুন:KIFF 2023:কলকাতা চলচ্চিত্র উত্‍সব কি এগোচ্ছে?বচ্চন ছাড়াও এক মঞ্চে শাহরুখ-সলমন?