মিষ্টি খেতে ভালোবাসেন এরকম মানুষ খুব কমই আছেন। তাই এবার বাড়িতে বানিয়ে নিন এই দুর্দান্ত ডেসার্ট রেসিপি (Recipe)। সুজির গুলাব জাম বানিয়ে বাড়ির সকলকে চমকে দিন। চলুন দেখে নিই কিভাবে বানাবেন এই রেসিপি (Recipe)।

গোলাপ জামের উপকরণ

১ কাপ সুজি, দেড় কাপ দুধ, পরিমাণমতো ঘি, ৪ চা চামচ গুঁড়ো দুধ, স্বাদ অনুযায়ী চিনি।

চিনির সিরার উপকরণ

দেড় কাপ চিনি, ৩ কাপ জল, ২-৩টে এলাচ, এক চিমটি কেশর।

প্রণালী:

গোলাপ জামের রস তৈরি করার জন্য, সসপ্যানে চিনি ও জল দিয়ে ফোটাতে থাকুন। জল ফুটে উঠলে তাতে কেশর এবং এলাচ ফাটিয়ে দিয়ে দিন। কেশর চাইলে নাও দিতে পারেন। জল ফুটে ফুটে একেবারে ঘন হয়ে এলে আঁচ নিভিয়ে দিন।

এবার কড়াইয়ে ঘি গরম করে তাতে দুধ ঢেলে দিন। দুধ ফুটে ফুটে ঘন হয়ে এলে গুঁড়ো দুধ দিন। দুধ অর্ধেক হয়ে এলে তাতে সুজি দিয়ে নাড়তে থাকুন। বেশ কিছুক্ষণ রান্না করার পর দেখবেন সুজির একটা মণ্ড তৈরি হয়ে গেছে। তখন নামিয়ে নিন। কয়েক মিনিট পর গরম অবস্থাতেই সুজির মণ্ডকে ময়ান দিতে হবে। মিনিট দশেক মতো ময়ান দিতে থাকুন। এতে পরিমাণমতো গুঁড়ো দুধ দিয়ে ফের কিছুক্ষণ ময়ান দিন।

সুজির মণ্ড থেকে ছোটো ছোটো লেচি কেটে গোল্লা পাকিয়ে নিন। কড়াইতে তেল গরম করে মিষ্টিগুলো লালচে করে ভেজে তুলে নিন। তারপর সরাসরি চিনির সিরায় ডুবিয়ে দিন। মিষ্টি সমেত চিনির সিরা ফুটিয়ে নিন মিনিট দশেক। আঁচ নিভিয়ে বেশ কয়েক ঘণ্টা ঢাকা দিয়ে রাখুন। তারপর পরিবেশন করুন নরম তুলতুলে গোলাপ জাম!

আরো পড়ুন: Recipe: স্বাদ বদলাতে বাড়িতে বানিয়ে নিন লাউয়ের মালাইকারি

ছবি: গুগল

By Torsha