টানা বৃষ্টি আর ধসে নাজেহাল হিমালয়ের দুই রাজ্য হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ড। ব্যাপক ভূমিধসে বেশ কয়েকটি বাড়ি ধ্বংস হয়ে গেছে ভারতের হিমাচল প্রদেশের কুল্লু জেলায়। দুই রাজ্যে বুধবার পর্যন্ত মৃত্যু হয়েছে ১৩ জনের। শুধু হিমাচলেই মঙ্গলবার মৃত্যু হয়েছে ১২ জনের। তাঁদের মধ্যে মান্ডি এবং শিমলায় ধসে চাপা পড়ে মৃত্যু হয়েছে ৭ জনের, যার মধ্যে ৩ জনের মৃত্যু হয়েছে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে। ডুবে মৃত্যু হয়েছে আরও ২ জনের। অন্যদিকে, উত্তরাখণ্ডের পৌড়ীতে বুধবার এক ব্যক্তির মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। ধ্বংসস্তূপের মধ্যে বহু মানুষ আটকা পড়ে আছেন বলেও আশঙ্কা করা হচ্ছে উদ্ধারকারীদের তরফে।

সম্প্রতি হিমাচলের কুলুতে ভূমিধসের জেরে হুমড়মুড়িয়ে ভেঙে পড়ে বেশ কয়েকটি বহুতল। ইতিমধ্যেই সেই ভয়ঙ্কর ঘটনার একটি ভিডিও প্রকাশ্যে এসেছে। যদিও ভিডিও-টির সত্যতা যাচাই করেনি বাঁকুড়া নিউজ ওয়ান। ভিডিও-তে দেখা যাচ্ছে, পাহাড়ের গায়ে জনবহুল একটি এলাকা। গায়ে গায়ে লাগোয়া প্রচুর বহুতল। আচমকাই সেই বহুতলগুলির মধ্যে কয়েকটি তাসের ঘরের মতো ধসে পড়ল। চারদিকে তখন চিৎকার, চেঁচামেচি আর আতঙ্কে ছোটাছুটি শুরু হয়ে গিয়েছে। যদিও স্থানীয় প্রশাসন সূত্রে জানানো হয়েছে, বহুতলগুলিতে ফাটল দেখা দেওয়ায় তিন দিন আগেই খালি করে দেওয়া হয়েছিল। ফলে মৃত্যুর ঘটনা এড়ানো গিয়েছে। কিন্তু যে ভিডিওটি প্রকাশ্য এসেছে, তা শিউরে ওঠার মতোই দৃশ্য।

অন্যদিকে মৌসম ভবন সূত্রে জানা গিয়েছে, হিমাচলের ১২ জেলার মধ্যে শিমলা-সহ ৬টি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শিমলা, কাংড়া, কুলু, মান্ডি, সোলান এবং সিরমুরে আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির তাণ্ডব আরও বাড়বে বলেও চূড়ান্ত সতর্কবার্তা জারি করেছে হাওয়া অফিস। পাশাপাশি শিমলা, সিরমুর, কাংড়া, চম্বা, মান্ডি, হামিরপুর, সোলান, বিলাসপুর এবং কুলু এই ৯ জেলাতে হড়পা বানের সতর্কবার্তাও দেওয়া হয়েছে। ইতিমধ্যেই রাজ্য প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বর্ষার মরসুমের শুরু থেকে অর্থাৎ গত ২৪শে জুন থেকে এখনও পর্যন্ত ২৩৮ জনের মৃত্যু হয়েছে হিমাচলে। যার মধ্যে ৪০ জন নিখোঁজ। শুধু অগস্টেই হিমাচলে মৃত্যুর সংখ্যা ১২০। অন্যদিকে উত্তরাখণ্ডে পিন্ডারী নদী এবং সেটির শাখানদী প্রাণমতীর জলস্তর বৃদ্ধি পাওয়ায় চামোলি জেলায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। যদিও পরিস্থিতি সামাল দিতে বেশ কিছু ব্যবস্থা গ্রহণ করেছে হিমাচল সরকার। তবে, তাতে কতটা সামলানো যাচ্ছে পরিস্থিতি তা তো সময়েই বোঝা যাবে।

 

আরো দেখুন:Suvendu Adhikari:’চাঁদে গিয়েছিলেন রাকেশ রোশন’!মুখ্যমন্ত্রীকে ‘অশিক্ষিত মূর্খ মুখ্যমন্ত্রী’ বলে কটাক্ষ বিরোধী দলনেতার