বেহাল দশা বাংলার অর্থনীতির। এই গল্প শোনা যেত বাম আমল থেকেই। ১১’তে পালা বদল। মহাকরণ থেকে কুর্সি গিয়ে বসল নবান্নে। নীল-সাদা পেল্লাই বাড়িতে বসে মুখ্যমন্ত্রী ঘোষণা করলেন বিরাট অংকের দেনা করে গেছেন জ্যোতি-বুদ্ধরা। দেখতে দেখতে কেটে গিয়েছে ১২টা বছর।

বিপুল আসন নিয়ে ফের নবান্নের ১৪ তলায় হাজির মমতা বন্দ্যোপাধ্যায়। ‘বাংলা তার নিজের মেয়েকে’ পেলেও ফেরেনি অর্থনীতির হাল। এমনই মত অর্থনৈতিক মহলের।

কোন রাজ্যের কোষাগারের হাল কীরকম? তা নিয়ে সম্প্রতি একটি রিপোর্ট তৈরি করেছে ডয়েশ ব্যাঙ্ক। চলতি অর্থবর্ষের বাজেট বিশ্লেষণ করে এই রিপোর্ট তৈরি করেছেন ডয়েশ ব্যাঙ্কের অর্থনীতিবিদ কৌশিক দাস। তাঁর রিপোর্ট অনুযায়ী, কোষাগারের হাল সবথেকে ভাল রয়েছে বর্তমানে মহারাষ্ট্রে।তারপরে ছত্তীসগঢ়।আর তারপরেই রয়েছে তেলঙ্গানা।এখন প্রশ্ন পশ্চিমবঙ্গের অবস্থান কোথায়? দেখা যাচ্ছে রাজকোশের স্বাস্থ্যের দিক থেকে অনেকটা পিছিয়ে পশ্চিমবঙ্গ। তালিকায় একেবারে শেষ তিনে রয়েছে পশ্চিমবঙ্গ, পঞ্জাব ও কেরল।

মূলত, রাজকোশে ঘাটতি, রাজ্যের নিজস্ব আয়ের পরিমাণ, রাজ্যের মোট ঋণের বোঝা ও রাজ্যকে যে পরিমাণ সুদ দিতে হয়। এই মাপকাঠিগুলির উপর নির্ভর করে রিপোর্ট তৈরি করা হয়েছে। এই মাপকাঠিগুলির উপর ভিত্তি করে রিপোর্টে আরও বলা হয়েছে, ঋণের বোঝার দিক থেকে পাঞ্জাব, পশ্চিমবঙ্গ, বিহার, রাজস্থান ও কেরল সবথেকে উদ্বেগজনক অবস্থায় রয়েছে।

 

 

আরো দেখুন:Purba Medinipur:মাটি ফেটে বেরোচ্ছে গরম জল, ধোঁয়া!হতবাক চাষিরা