বলিউডে তাবড় তাবড় নায়িকাদের মধ্যে রয়েছেন কঙ্কনা সেন শর্মা। যিনি নিজেকে তার রুচিবোধ, অভিনয়, চিন্তাধারা, ছবি বানানো দিয়ে অন্যদের থেকে আলাদা করেছেন। তবে এর পিছনে তার মা অপর্ণা সেনের অবদান যে সবথেকে বেশি সেকথা নিজেই স্বীকার করলেন অভিনেত্রী। ছোটবেলায় কঙ্কনার কিসে বাধা ছিল আর কিসেই বা ছিল অবাধ অনুমতি? নিজেই জানালেন সেকথা।

কঙ্কনার (Konkona Sen Sharma) কথায়, ‘‘অবশ্যই ফাঁকতালে এমন অনেক ছবিই দেখে নিয়েছিলাম। ‘মিস্টার ইন্ডিয়া’ বা ‘মাসুম’-এর মতো ছবি দেখে নিয়েছিলাম। আমেরিকান টেলিভিশন সিরিজ যেমন ‘দ্য বোল্ড অ্যান্ড দ্য বিউটিফুল’, ‘স্যান্টা বারবারা’ দেখা একেবারেই নিষিদ্ধ ছিল।

এমনকি টিভিতে ‘রামায়ণ’, ‘মহাভারত’ও দেখতে দিত না মা। মায়ের মতে, আমার আগে মহাকাব্যগুলি পড়ে নেওয়া উচিত। এই ধরনের মহাকাব্য অন্যের চোখ দিয়ে দেখার আগে নিজের কল্পনাশক্তিতে ভরসা করা দরকার। এতে কল্পনাশক্তি বাড়ে।’’

কিন্তু ছবি দেখায় বাধা ছিল না কঙ্কনার (Konkona Sen Sharma)। মূলধারার বাণিজ্যিক ছবির বদলে অপর্ণা তাঁর মেয়েকে আঞ্চলিক এবং আন্তর্জাতিক অনেক উচ্চপ্রসংশিত ছবি দেখিয়েছেন।

শুধু তাই নয় কঙ্কনা আরো বলেন, ‘‘এমনকি যদি বইয়ের কথা বলি, শৈশবে এক পর্যায়ে যখন আমি একচেটিয়াভাবে ভারতীয় সাহিত্যই পড়ে যাচ্ছিলাম, মা আমাকে তাতে লাগাম টেনে অন্যান্য সাহিত্য পড়ার কথা বলে। আমি খুবই বাধ্য ছিলাম।’’

কঙ্কনার মানসিক বিকাশ, মুক্ত চিন্তাধারা এবং রুচিবোধ তৈরিতে তার মায়ের ভূমিকা যে কতখানি তা নিজেই স্বীকার করেছেন কঙ্কনা। একজন প্রাপ্তবয়স্কর মতোই তাকে বড় হতে দিয়েছেন অপর্ণা। তাকে কখনো কখনো আবার নিজের সিদ্ধান্ত নিজেকেই নিতে দিয়েছেন।

আরও পড়ুন: Ragging:র‍্যাগিংয়ের মানসিকতা তৈরি হয় কেন?র‍্যাগিংয়ের জন্য আইনি কি ব্যবস্থা নেওয়া যায়?

Image source-Google

By Torsha