চোখের চিকিৎসা করাতে সস্ত্রীক বিদেশ গিয়েছেন তৃণমূলের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। কলকাতা হাইকোর্ট এবং দেশের শীর্ষ আদালত সুপ্রিম কোর্টের সম্মতিতেই তাঁর এই বিদেশযাত্রা। কিন্তু বিরোধীরা চুপ থাকছে কই? ইতিমধ্যেই এ নিয়ে শুরু হয়েছে জোর কটাক্ষ! তবে পাল্টা জবাব দিতে বিন্দুমাত্র পিছপা হয়নি শাসক দলও।

তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক ব্যানার্জীর বিদেশ যাত্রা প্রসঙ্গে প্রশ্ন করা হলে সুকান্ত মজুমদার বলেন, “খবর পেয়েছি চিকিৎসার জন্য গিয়েছেন। ভেবেছিলাম স্বাস্থ্য সাথী নিয়ে চিকিৎসা করাবেন। কেন করালেন না বুঝতে পারছি না।”

পাশাপাশি বাম নেতা তথা বরিষ্ঠ আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য বলেন, “অভিষেক ইডির অনুমতি নিয়ে গিয়েছে। সুপ্রিম কোর্টে বলেছিল ইডি আমাকে অনুমতি দিচ্ছে না। তারপর কোথাও একটা বোঝাপড়া হয়েছে। এর বাইরে আর কিছু নেই। নিঃসন্দেহে এটা বোঝাপড়ার ফল।”

অন্যদিকে, প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী বলেন, “পয়সার অভাব নেই তাই বিদেশে গিয়েছে। আমরা তো যেতে পারি না। কেউ দাঁত দেখাতে দুবাই যাচ্ছে, কান দেখাতে আমেরিকা যাচ্ছে। তাঁদের ব্যাপারই আলাদা। রাজাদের ব্যাপার সব। এর আগে যখন গিয়েছিল তখন অনেক অভিযোগ ছিল। ইডি-সিবিআই দেখবে এগুলো।”

আর এই সব কটাক্ষের মোক্ষম জবাব হিসেবে তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক ও দলের মুখপাত্র কুণাল ঘোষ বলেন, “অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিদেশযাত্রা নিয়ে যে কুৎসিত ও ব্যক্তিগত আক্রমণ করছেন, তাতে সন্দেহ হচ্ছে যে তাঁদের বাড়িতে কেউ কখনও অসুস্থ হননি। তিনি তো আইনসম্মতভাবে বিদেশ গিয়েছেন। অথচ কুরুচিকর প্রচার চলছে।” কুণাল ঘোষ আরও বলেন, “অভিষেক বন্দ্যোপাধ্যায় চোখের পাওয়ার দেখাতে কিন্তু বিদেশে যাননি। ভয়ঙ্কর দুর্ঘটনায় তাঁর চোখে চোট লেগেছিল, তার নিয়মিত অস্ত্রোপচার চলছে। কলকাতা থেকে সেই চিকিৎসা হয়। এখনও সম্পূর্ণ সুস্থ হননি বলে বিদেশ যেতে হয়েছে। এবারও চিকিৎসা শেষে দেশে ফিরবেন তিনি।”

প্রসঙ্গত, ২০১৬ সালে মুর্শিদাবাদ থেকে ফেরার পথে দুর্গাপুর এক্সপ্রেসওয়েতে অভিষেকের কনভয় দুর্ঘটনার কবলে পড়ে। চোখে গুরুতর চোট পান তিনি। জানা গিয়েছিল, অভিষেকের বাঁ দিকের চোখের অপটিক্যাল লোব ভেঙে গুঁড়ো গুঁড়ো হয়ে গিয়েছিল এবং সে চিকিৎসাই চলছে বিদেশে। সিঙ্গাপুর, আমেরিকায় চিকিৎসার পর আপাতত তাঁর চোখ কিছুটা ভালো হলেও, এখন পুরোপুরি সুস্থ নন তিনি।

 

আরো পড়ুন:TMC:মিনাখাঁর বিতর্কিত তৃণমূল প্রার্থীকে ডেকে পাঠালো সিআইডি!সৌদি থেকে কিভাবে মনোনয়ন জমা?