ভারতীয় দলের ১০ নম্বর জার্সি বলতে প্রথমেই যে নামটি আসে তা হল আর কেও নন তিনি ‘ক্রিকেটের ঈশ্বর’ শচীন টেন্ডুলকার (Sachin Tendulkar)। বছরের পর বছর ধরে, আন্তর্জাতিক ক্রিকেটে একমাত্র শত সেঞ্চুরির মালিক ২২ গজে আধিপত্য বিস্তার করেছেন ১০ নম্বর জার্সিতেই। শচীন টেন্ডুলকারকে (Sachin Tendulkar) অবশ্য ম্যাচের জন্য ৩৩ নম্বর এবং ৯৯ নম্বর জার্সি পরতেও দেখা গিয়েছে। তবে শচীন তার ১০ নম্বর জার্সির জন্য সবচেয়ে বেশি পরিচিত।

তবে, শচীন টেন্ডুলকার ছাড়াও আরও একজন ভারতীয় ক্রিকেটার ছিলেন যিনি ম্যাচের জন্য ১০ নম্বর জার্সি পরেছিলেন। তিনি মাত্র একটি ম্যাচ খেলেছেন। এটা অনেকের কাছেই অজানা রয়ে গেছে।

শচীন টেন্ডুলকার (Sachin Tendulkar) ছাড়াও ১০ নম্বর জার্সি গায়ে খেলা অন্য ক্রিকেটার হলেন শার্দুল ঠাকুর (Shardul Thakur)। নিজের প্রথম ম্যাচেই শার্দুল ১০ নম্বর জার্সি পরে নেমেছিলেন। ২০১৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় শার্দুলের। তিনি সেই খেলায় এই বিশেষ জার্সি নম্বরটি পরেছিলেন এবং সমালোচনার মুখেও পড়েছিলেন।

এরপর বিসিসিআই (BCCI) আচমকা সেই জার্সিকে বিদায় জানিয়ে দেয়। বর্তমানে, ভারতীয় ফাস্ট বোলার ৫৪ নম্বর জার্সি পরে প্রতিনিধিত্ব করছেন। ১০ নম্বর জার্সিটি আর কাউকে দেওয়া হয় না ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফে। ফ্যানেদের দাবিতে শচীনকে সম্মান জানাতেই ১০ নম্বর জার্সি চিরতরে তুলে রেখেছে বিসিসিআই। যা শুধুই শচীনের।

আরও পড়ুন:Weather Update: ঘূর্ণাবর্ত থেকে নিম্নচাপেই পরিবর্তন আবহাওয়া

By Sk Rahul

Senior Editor of Newz24hours