শিক্ষাক্ষেত্রে এশিয়া মহাদেশে ছাপ ফেলছে বাংলার দুই বিশ্ববিদ্যালয় (University) । প্রথমটি কলকাতা বিশ্ববিদ্যালয় এবং দ্বিতীয়টি যাদবপুর বিশ্ববিদ্যালয়।

Times Higher Education Asia University Ranking-এ এবার দেশের রেকর্ড সংখ্যক উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান জায়গা করে নিয়েছে।এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়গুলির তালিকায় ভারত থেকে জায়গা করে নিয়েছে মোট ৭৫টি বিশ্ববিদ্যালয়। গত বছর এই সংখ্যা ছিল ৭১।

এই তালিকায় থাকছে কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয়। এবার এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়গুলির (University) তালিকায় জাপান ও চিনকে পিছনে ফেলে তৃতীয় স্থানে উঠে এসেছে ভারত।

এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ৩৫৫তম স্থানে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। গতবারের তুলনায় এবছর কলকাতা বিশ্ববিদ্যালয় ভালো স্কোরও করেছে। ক্রমতালিকা অনুযায়ী, কলকাতা বিশ্ববিদ্যালয়ে শিক্ষাকতার ক্ষেত্রে স্কোর ৪৬। গবেষণা ক্ষেত্রে কলকাতার স্কোর ১৭.৬। পড়ুয়া সংখ্যা ১৯,১১৯। পড়ুয়া পিছু অধ্যাপকের সংখ্যা ১৫.৬।

অন্যদিকে, কলকাতা বিশ্ববিদ্যালয়ের বেশ কিছুটা পরে ৩৭৩তম স্থানে উঠে এসেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। গতবারের তুলনায় এবার যাদবপুরের স্কোর বেশ কিছুটা নিচে নেমে গিয়েছে। ক্রমতালিকা অনুযায়ী, যাদবপুরের পড়ুয়া সংখ্যা ১৪, ২১৭। পড়ুয়া পিছু অধ্যাপকের সংখ্যা ২১.৭। আবার শিক্ষাকতার ক্ষেত্রে যাদবপুরের স্কোর ৩৫। গবেষণা ক্ষেত্রে যাদবপুরের স্কোর ১৬.৯।

তবে বাংলার আর কোনও শিক্ষাপ্রতিষ্ঠান এই তালিকায় স্থান পায়নি। তা সে Kharagpur IIT হোক কী বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় হোক কী শিবপুরের IIEST।