বিশ্বকাপে (ICC World Cup) পাকিস্তানের ভারতে খেলতে আসা নিয়ে সংশয় ছিলই। সেই সন্দেহ এখন অনিশ্চয়তায় পরিণত হয়েছে। বলা বাহুল্য, অনিশ্চয়তা চরম আকার ধারণ করল। পাকিস্তান ক্রিকেট বোর্ড (PCB) দীর্ঘ সংগ্রাম করেছিল। এবার সে দেশের বিদেশমন্ত্রকও কড়া বিবৃতি দিল। নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত বাবর আজমদের ভারতে খেলতে আসতে দেওয়া হবে না বলে জানিয়েছেন পাক বিদেশমন্ত্রক।

ভারত পাকিস্তানে এশিয়ান কাপ (Asia Cup 2023) খেলতে না যাওয়ার সিদ্ধান্ত নিতেই ভারতে বিশ্বকাপ নিয়ে বিতর্ক শুরু করে পাকিস্তান। প্রথমে রামিজ রাজা এবং তারপর নাজম শেঠী, উভয় প্রাক্তন পাকিস্তান বোর্ড প্রধান ভারতকে শর্ত দিয়েছিলেন যে তারা এশিয়ান কাপ খেলতে না পারলে তারা বিশ্বকাপে (ICC World Cup) খেলবে না। কিন্তু তারপর ভারতীয় পরিচালনা পর্ষদের চাপে পাকিস্তান হাইব্রিড মডেলে এশিয়ান কাপ আয়োজন করতে রাজি হয়। এটাকে বিশ্বকাপ খেলতে ভারতে আসার এক ধরনের সম্মতি হিসেবে ধরা যেতে পারে। তারা কোন কোন ভেনুতে খেলতে চায় তার একটি তালিকাও দেয়।

কিন্তু নাজম শেঠির পদত্যাগের পর জাকা আশরফ পাকিস্তান কমিটির চেয়ারম্যান পদে ফিরতে চলেছেন। আর পিসিবির (PCB) দায়িত্ব নেওয়ার আগে তিনি হুমকি দিয়েছিলেন যে ভারত এশিয়ান কাপ হাইব্রিড মডেলে খেলতে চায়, যেটা তার অপছন্দ। এসবের মধ্যেই আবার পাকিস্তানের বিদেশমন্ত্রক আসরে নেমেছে। এক বিবৃতিতে পাকিস্তানের বিদেশমন্ত্রক জানিয়েছেন, তারা আসন্ন সাংহাই সহযোগিতা সম্মেলনে যোগ দেবে। বৈঠকে বিশ্বকাপ নিয়েও আলোচনা হবে। ক্রিকেটারদের নিরাপত্তা পুরোপুরি নিশ্চিত হলেই পিসিবিকে (PCB) সবুজ সংকেত দেওয়া হবে।

পাক বিদেশমন্ত্রকের এই বক্তব্য বিশ্বকাপ নিয়ে অনিশ্চয়তা বাড়িয়ে দিয়েছে। যদিও ওয়াকিবহাল মহল মনে করছে, যে পাকিস্তান শুধু বিসিসিআইয়ের (BCCI) উপর চাপ বাড়াতে চায়। বাবর আজমরা বিশ্বকাপ না খেললে তাদেরই ক্ষতি। তাছাড়া পিসিবির (PCB) ওপর আর্থিক চাপও তারা সামলাতে পারবেনা।

আরও পড়ুন:Weather Update: বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি জেলায় জেলায়, সতর্কবার্তা আবহাওয়া দফতরের

 

By Sk Rahul

Senior Editor of Newz24hours