মেট্রো (Metro) ছাড়া শহর প্রাণহীন। এবার নয়া পদ্ধতিতে মেট্রো চালানোর পরিকল্পনা করছে কর্তৃপক্ষ। পরিবেশ রক্ষা করতে এবার নয়া পদ্ধতিতে মেট্রো চালানোর পরিকল্পনা করা হচ্ছে। মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ সৌরবিদ্যুত্‍ উত্‍পাদনে জোর দিয়েছে।

মেট্রো রেলওয়ে সূত্রে খবর, বিভিন্ন জায়গায় সোলার পাওয়ার প্ল্যান্ট বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বেশ কয়েকটি জায়গায় সোলার প্ল্যান্ট বসানোর কাজও প্রায় শেষ।

 পরিসংখ্যান থেকে জানা গেছে, ইতিমধ্যেই মেট্রোরেল ২১৯০ কিলোওয়ার সৌরবিদ্যুত্‍ উত্‍পাদন করেছে। মেট্রোরেল সূত্রে জানা গেছে, নর্থ-সাউথ মেট্রোর (Metro) নোয়াপাড়া, দমদম, মহানায়ক উত্তমকুমার ও কবি সুভাষ স্টেশনে ইতিমধ্যেই সৌরবিদ্যুত্‍ উত্‍পাদনের প্ল্যান্ট বসানো হয়েছে। এই মেট্রো স্টেশনগুলিতে ৬৫৭ কিলোওয়াট সৌরবিদ্যুত্‍ উত্‍পাদন করা হচ্ছে।

সেক্টর ফাইভ, সেন্ট্রাল পার্ক স্টেশন ও সেন্ট্রাল পার্কের ডিপোতেও সৌরবিদ্যুত্‍ উত্‍পাদনের জন্য প্ল্যান্ট তৈরির কাজ চলছে। এখান থেকে মোট ১৫১৯ কিলোওয়াট সৌরবিদ্যুত্‍ উত্‍পাদন হবে জানা যাচ্ছে।

মেট্রোরেল সূত্রে খবর, টালিগঞ্জের তপন সিনহা মেমোরিয়াল হাসপাতালেও আরও একটি সৌরবিদ্যুত্‍ বসানোর প্ল্যান্ট বসানো হয়েছে। সেখান থেকে ১৩.৫ কিলোওয়াট বিদ্যুত্‍ উত্‍পাদন করা হবে।