উত্তরবঙ্গ জুড়ে এখন বৃষ্টি। উত্তরবঙ্গের মালদায় থমকে রয়েছে মৌসুমী অক্ষরেখা। উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাহাড়ি এলাকায় ভূমিধসের ঝুঁকি রয়েছে এবং নিচু এলাকায় বন্যার আশঙ্কা রয়েছে। তাপপ্রবাহ এবং প্রাক-বর্ষার বৃষ্টি দুটোই চলবে দক্ষিণবঙ্গে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তাপমাত্রা বাড়বে। তাহলে দক্ষিণবঙ্গে বর্ষা শুরু হবে কবে?

আবহাওয়া আল্টিমার কর্ণধার আবহাওয়া বিশেষজ্ঞ (Weather Update) রবীন্দ্র গোয়েনকা (Rabindra Goenka) জানিয়েছেন, কলকাতা ও নিউ টাউনে প্রাক-মৌসুমি বৃষ্টির শেষ পর্যায়ে সক্রিয় হয়ে উঠবে।আগামী ৩ দিনের মধ্যে কলকাতা ও নিউ টাউন সহ দক্ষিণবঙ্গে বর্ষার অগ্রগতি হতে পারে। তবে আর্দ্র অস্বস্তিকর পরিস্থিতি অব্যাহত থাকবে।

👉বৃষ্টি: বিচ্ছিন্ন আলো থেকে স্বল্প সময়ের মাঝারি

👉মেঘলা: আংশিক থেকে বেশিরভাগ মেঘলা

👉 বাতাসের গতি: হালকা থেকে বিরতিহীন উচ্চ

👉 বায়ু: পশ্চিম থেকে দক্ষিণ দিকে

👉 বজ্রপাত: মাঝারি থেকে উচ্চ

👉উষ্ণ: পরিমিত

👉আদ্রঃ খুব উচ্চ

👉আরাম: পরিমিত

গুজরাত উপকূলের দিকে ধেয়ে আসছে বিপর্যয়। বৃহস্পতিবার রাতে এটি স্থলভাগে আছড়ে পড়তে পারে। এর গতিবেগ থাকবে ঘণ্টায় ১৫০ কিমি। একটি অত্যন্ত শক্তিশালী ঘূর্ণিঝড় আজ সকালে যখন গতিপথ পরিবর্তন করে উত্তর-পূর্ব ও উত্তর দিকে আরব সাগরে চলেছিল তখন উত্তর দিকে অগ্রসর হচ্ছিল। পাকিস্তান ও ভারতের মধ্যবর্তী উপকূলে আঘাত হানবে এই বিধ্বংসী ঘূর্ণিঝড়। গুজরাতের জাকাও বন্দরের কাছে এটি আঁচড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। গুজরাতের মান্ডভি জামনগর সৌরাষ্ট্র কচ্ছ এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতির সম্ভবনা রয়েছে।

উত্তরবঙ্গের সমস্ত জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি এবং বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে, যা শনিবার ১৭ই জুন পর্যন্ত চলবে৷ শনিবার সামগ্রিকভাবে কম বৃষ্টিপাত দেখা যাবে৷ আগামী শুক্রবার পর্যন্ত, ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ির কিছু এলাকায় ২০০ মিমি পর্যন্ত বৃষ্টির সতর্কতা রয়েছে।

আবহাওয়া দফতর (Weather Update) এখনও দক্ষিণবঙ্গে বর্ষার আগমনের তারিখ জানাননি। দক্ষিণবঙ্গের পশ্চিমে শনিবার পর্যন্ত তাপপ্রবাহ চলবে। জেলার বাকি অংশে গরম ও অস্বস্তিকর আবহাওয়া। এমনকি বজ্রপাতের সাথে হালকা বৃষ্টি হলেও অস্বস্তি কমবে না। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর পূর্ব এবং পশ্চিম বর্ধমানে শনিবার পর্যন্ত তাপপ্রবাহ থাকবে। জেলার বাকি অংশ আরও অস্বস্তিকর আবহাওয়া অনুভব করবে। বজ্রবিদ্যুৎ সহ কোথাও বৃষ্টি হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে শুক্রবার পর্যন্ত।

আরও পড়ুন:Ahana Dutta: কেরিয়ারের শুরুতেই বিতর্কের মুখে অহনা, কি বলছেন তিনি?

By Sk Rahul

Senior Editor of Newz24hours