বলিউডে ঠোঁটকাটা অভিনেতা হিসেবে পরিচিত নাসিরুদ্দিন শাহ (Naseeruddin Shah)। তার এই স্বভাবের জন্য মাঝেমাঝেই নানা বিতর্কে জড়িয়ে যান তিনি। একের পর এক হিট ছবি দর্শকদের উপহার দিয়ে তিনি দর্শকদের মনে জায়গা করে নিয়েছেন। তবে পুরস্কার পাওয়া নিয়ে সেরকম কোনো উত্তেজনা কখনোই নেই নাসিরের মধ্যে।

লল্লনটপকে দেওয়া সাক্ষাৎকারে নাসিরুদ্দিনকে (Naseeruddin Shah) জিজ্ঞেস করা হয় তার পাওয়া পুরস্কারের ব্যাপারে। শুধু তাই নয়, তাকে এও জিজ্ঞেস করা হয় সত্যি তাঁর বাড়িতে দরজার হাতল হিসাবে পুরস্কার ব্যবহৃত হয় কি না।

কোনো ভনিতা না করেই স্পষ্টভাবে অভিনেতা বলেন, ‘যে কোনও অভিনেতা যিনি একটা চরিত্র ফুটিয়ে তুলতে জান-প্রাণ ঢেলে দিয়েছেন, তিনি ভালো অভিনেতা। যদি সবার মধ্যে থেকে একজনকে বেছে নেওয়া হয়, আর বলা হয় সবার মধ্যে ইনি সেরা, তাহলে সেটা কি ঠিক?

আমার মনে হয় না। আমি ওই অ্যাওয়ার্ডগুলো নিয়ে গর্বিত নই। আমি তো শেষ দুটো পুরস্কার গ্রহণ করতেও যাইনি। তাই যখন আমি খামারবাড়ি বানানোর সিদ্ধান্ত নিই, তখন সেই অ্যাওয়ার্ডগুলো ওখানে রাখার ব্যবস্থা করি। যারাই ওয়াশরুমে যাবে তাঁরা দুটো অ্যাওয়ার্ড হাতে পাবে, কারণ বাথরুমের দরজার হ্যান্ডেল ফিল্মফেয়ার পুরস্কার দুটি’।

নাসিরের কথায়, ‘আমার কাছে ওই সব ট্রফির কোনও মূল্য নেই। আমার বিশ্বাস ওই অ্যাওয়ার্ড লবির ফসল। কেউ তাঁর কাজের জন্যই পুরস্কৃত হয় তেমনটা নয়। একটা সময় যখন পুরস্কার ত্যাগ করা শুরু করলাম, তারপর এল পদ্মশ্রী আর পদ্মভূষণ সম্মান। সেই মুহূর্তে আমার মনে পড়েছিল আমার প্রয়াত বাবার কথা।

তিনি বলতেন আমি এইসব বেফালতু কাজ করলে নিজেকে গাধা প্রমাণ করে ছাড়ব। রাষ্ট্রপতি ভবনে গিয়ে নিজেকে প্রশ্ন করেছিলাম, বাবা কি আজ এইগুলো দেখছে কোথাউ থেকে? সেদিন মনে হয়েছিল উনি নিশ্চয় গর্বিত। ওই পুরস্কার পেয়ে আমি সম্মানিতবোধ করেছিলাম। তবে ওই ফিল্মি অ্যাওয়ার্ডে আমার আস্থা নেই’।

আরো পড়ুন: Recipe: বিকালে চায়ের সাথে বানিয়ে নিন আলু চিজ রোল

Image source-Google

By Torsha