প্রতি বছর ৫ই জুন এলেই পরিবেশ নিয়ে মাতামাতি শুরু হয়ে যায় মনুষ্য জগতের। বছরের পর বছর স্বাচ্ছন্দ্যে জীবন-যাপন করতে, আধুনিক শহর ব্যবস্থা গড়ে তুলতে গিয়ে প্রতিদিন দূষণ বাড়িয়ে চলেছে মানুষ। তবে এই বিশ্ব পরিবেশ দিবস (World Environment Day) উদযাপনে ত্রুটি থাকে না কারোরই, কিন্তু পরিবেশ নিয়ে উদাসীনতা থেকে যায় দিনের পর দিন। নির্বিচারে গাছ কাটা, জলাশয় বুজিয়ে আবাসন তৈরি করার মত একাধিক ঘটনা ঘটতে থাকে প্রতিনিয়ত।

আর এহেন কার্যকলাপের কারণে বর্তমানে সচেতনতার প্রসার সবচেয়ে প্রয়োজনীয় হয়ে উঠেছে। তাই বিশ্ব পরিবেশ দিবসে আপামর মানুষকে মাটি, জল, গাছ নিয়ে ভাবার আর্জি জানিয়ে নিউ টাউনের রাস্তায় প্ল্যা-কার্ড হাতে শরীরে লতা গাছ জড়িয়ে হাঁটলেন দুই মডেল-অভিনেত্রী শ্রী ভদ্র ও সন্নতি মিত্র। অভিনয় বা মডেলিং তাদের পেশা হলেও, এখানে ছিল না কোনো অভিনয়। যা ছিল তা হল সতর্কতা।

প্রসঙ্গত, বিশ্ব উষ্ণায়নের মাশুল এই ভরা গ্রীষ্মে প্রতিটি মানুষকে দিতে হচ্ছে। প্রচন্ড দাবদাহ থাকা সত্বেও নেই গাছের ছায়া নেই। বেশিরভাগ জলাশয় আজ শুকনো। এই অবস্থায় শ্রী ভদ্র ও সন্নতি দুজনেই জানালেন, আর দেরি না করে সমাজের সকল স্তরের মানুষকে এগিয়ে আসতে হবে পরিবেশ রক্ষার্থে। তাদের বার্তা একটাই, পরিবেশ বাঁচলে তবেই বাঁচবো আমরা।

 

আরো পড়ুন:Mamata : ওড়িশার ট্রেন দুর্ঘটনায় আহতদের দেখতে এসএসকেএমে হাজির মুখ্যমন্ত্রী