মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) অধিনায়ক হিসেবে যতটা কৃতিত্ব দাবি করতে পারতেন ততটাই কি কৃতিত্ব পান? অনেকের মতে, সাফল্য পেলেও অধিনায়ক হিসেবে রোহিত শর্মা (Rohit Sharma) তাঁর যোগ্য সম্মান পান না। ক্যাপ্টেন হিসেবে যথার্থ মূল্যায়ন হয়নি রোহিতের।

হিটম্যান আকাশ মাধওয়ালকে দিয়ে বোলিং করিয়ে লখনউ সুপারজায়ান্টসের বিরুদ্ধে সফল হন। ম্যাচে পাঁচটি করে উইকেট নেন আকাশ। অখ্যাত অনামী আকাশকে দিয়ে বোলিং করিয়ে মাস্টারস্ট্রোক দেন রোহিত। অনেকের মতো, ভারতের কিংবদন্তি ওপেনার সুনীল গাভাস্কারও (Sunil Gavaskar) বলেছিলেন যে মহেন্দ্র সিং ধোনি যদি আকাশকে দিয়ে বল করার সিদ্ধান্ত নেন তবে সবাই ধন্য ধন্য করতে শুরু করে দিত। কিন্তু সেই আন্দাজে কৃতিত্ব পাননি রোহিত।

সুনীল গাভাস্কারের মতো কিংবদন্তিরা মনে করেছিলেন রোহিত অধিনায়ক হিসাবে তার প্রাপ্য সম্মান পাননি। অধিনায়ক হিসেবে কিছুটা হলেও অবহেলিত হয়েছে বলা যায়। অধিনায়ক হিসেবে রোহিতকে সঠিকভাবে মূল্যায়ন করা হয়নি। লিটল মাস্টার বলেছেন, “রোহিত শর্মা (Rohit Sharma) মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে পাঁচটি খেতাব জিতেছে। একটি উদাহরণ দেওয়া যাক। মাধওয়াল ওভার দ্য উইকেটে বোলিং করে আউট করেন আয়ুশ বাদোনিকে। নিকোলাস পুরানকে বোলিং করার সময় রাউন্ড দ্যা উইকেট চলে আসে। অনেক বোলার এই কৌশলটি ব্যবহার করেন না। কারণ যদি একজন বোলার উইকেটের উপর দিয়ে বল ছুঁড়ে তার ছন্দ পেয়ে যায়, তাহলে বোলার কিন্তু বাঁ হাতিকেও ওভার দ্য উইকেটেই বল করবে। বাঁহাতি ব্যাটসম্যানের হাত থেকে বল দূরে রাখার চেষ্টা করবেন বোলার। কিন্তু আকাশ রাউন্ড দ্য উইকেটে এসে দুর্দান্ত এক ডেলিভারিতে ফেরায় পুরানকে।”

ক্রিকেটারদের মতে, ধোনি তুষার দেশপান্ডের মতো অজানা বোলারদের তুলে নিয়েছিলেন। অজিঙ্কা রাহানে, শিবম দুবের মতো ক্রিকেটাররা আইপিএলে কামব্যাক করেছেন। গাভাস্কারের মতে, মাধওয়াল যদি ধোনির নেতৃত্বে এমন পারফরম্যান্স তুলে ধরত, তাহলে সমস্ত কৃতিত্ব ধোনিকেই দেওয়া হতো। কিন্তু রোহিতের ক্ষেত্রে তা নয়। দেশের সর্বকালের সেরা ওপেনার বলেছেন, “সিএসকে এবং ধোনি যদি আকাশের অধিনায়ক হতো তাহলে পরিস্থিতি বদলে যাবে। সবাই বলতেন, ধোনিই ফাঁদ পেতে নিকোলাস পুরানকে আউট করেছে।”

আরও পড়ুন:Abhishek Banerjee:বকেয়া টাকা আদায় করতে সাধারণ মানুষকে নিয়ে ‘দিল্লি অভিযানের’ ঘোষণা অভিষেকের

By Sk Rahul

Senior Editor of Newz24hours