এখন ফায়ার পান বা স্মোক পান সবই অতীত! কারণ, এখন বাজারে কাঁপাচ্ছে এক অভিনব বিস্কুট, যা মুখে দিলেই মুখ দিয়ে গলগল করে বেরোচ্ছে ধোঁয়া। অভিনব এই বিস্কুটের নাম দেওয়া হয়েছে স্মোক বিস্কুট (Smoke Biscuit)।

সম্প্রতি কোন্নগরের শকুন্তলা কালীপুজো উপলক্ষে একটি মেলা বসেছে। যেখানে রকমারি জিনিসপত্র ও নানাবিধ খাবারের সামগ্রীর পাশাপাশি সবচেয়ে বেশি যেটি নজর কেড়েছে, তা হল এই স্মোক বিস্কুট। কিন্তু, কিভাবে তৈরি হচ্ছে এই স্মোক বিস্কুট?

সবার প্রথমে বলে রাখি, এটি একটি অতি সাধারণ বিস্কুট, যা বিশেষ উপায় অবলম্বন করে পরিবর্তিত হচ্ছে স্মোক বিস্কুটে। প্রথমে একটি কনটেইনারে লিকুইড নাইট্রোজেন নিয়ে তার মধ্যে মাত্র কয়েক সেকেন্ড বিস্কুট ডুবিয়ে রেখে দেওয়া হচ্ছে। এরপর বিস্কুটটি লিকুইড নাইট্রোজেনকে অভিস্রবণ প্রক্রিয়ায় নিজের মধ্যে নিয়ে নিলে, সেটি বরফের থেকেও বেশি ঠান্ডা হয়ে যায় এবং সেটি মুখে দিলে, তার থেকে লিকুইড নাইট্রোজেনের ধোঁয়া বের হয়।

এই বিষয়ে দোকানের মালিক করণ বলেন, প্রথমে তিনি স্মোক পান বিক্রি করতেন। তবে পান অনেকেই খেতে চায় না। তাই তিনি একটি নতুন উপায় খুঁজছিলেন। তখনই তার মাথায় আসে এই স্মোক বিস্কুট বানানোর কথা। অভিনব তাঁর এই প্রচেষ্টা যে সফল হয়েছে তা নিজের মুখেই স্বীকার করে নিয়েছে করণ। সে আরো বলে, লোকজন তার কাছে স্মোক বিস্কুট খেতে এলেই ভিডিও করার ভিড় লেগে যায়।

 

আরো পড়ুন:Suvendu Adhikari:ভাইপোর নেতৃত্বে এটা নবজোয়ারের যাত্রা নয়, “চলো চলো তিহার যাত্রা”! ফের বিস্ফোরক মন্তব্য শুভেন্দু’র