দোকান থেকে তো চিকেন সসেজ কিনে আনেন। কিন্তু জানেন কি ফ্রোজেন ফুড খাওয়া শরীরের পক্ষে কতোটা খারাপ? তবে কি এসব খাওয়া ছেড়ে দিতে হবে? একদমই না। যদি এই রেসিপি (recipe) বাড়িতেই বানানো যায়? বাড়িতে বানিয়ে নিন সুস্বাদু দোকানের মতো চিকেন সসেজ। কিভাবে বানাবেন? রইল রেসিপি (Recipe)।

উপকরণ:

৩০০ গ্রাম বোনলেস চিকেন, আধা চা চামচ গোলমরিচ গুঁড়ো, ১ চা চামচ লঙ্কা গুঁড়ো, স্বাদ অনুযায়ী লবণ, আধা চা চামচ ওরিগ্যানো, ১/৪ চা চামচ তন্দুরি চিকেন মশলা, ২ টেবিল চামচ ময়দা, ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, ২ চা চামচ সয়া সস, কয়েকটা ফয়েল পেপার।

পদ্ধতি:

মুরগির মাংস ভাল করে জলে ধুয়ে মিক্সিতে মিহি পেস্ট করে নিন। মাংসের পেস্টের মধ্যে গোলমরিচ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, লবণ, ওরিগ্যানো হাতে ঘষে দিন, তন্দুরি চিকেন মশলা, ময়দা, কর্নফ্লাওয়ার, সয়া সস দিয়ে আরও একবার মিক্সিতে ঘুরিয়ে নিন।

দু’হাতে তেল মেখে মাংসের পেস্ট থেকে বেশ কিছুটা পরিমাণ নিয়ে লম্বা লম্বা করে সসেজের আকারে গড়ে নিন। একটা প্লেটে রেখে হাতের তালুর সাহায্যে রোল পাকিয়েও লম্বা সসেজের আকার তৈরি করতে পারেন।

এবার একটা সসেজ একটা ফয়েল পেপারে টাইট করে রোল পাকিয়ে নিন। পেপারের দুই মাথা ভাল করে মুড়ে দেবেন। এ ভাবে সবকটা সসেজ এক একটা ফয়েলে মুড়ে নিন। গামলায় আগে থেকে জল ফুটতে দিন।

ফুটন্ত জলে ফয়েলে মোড়া সসেজগুলো ভাপাতে দিন। মাঝারি আঁচে ২০ মিনিট ঢাকা দিয়ে ভাপান। জল থেকে তুলে ঠান্ডা হতে দিন। তারপর ফয়েল খুলে সসেজগুলো বার করুন।

এখন ফ্রাইং প্যানে অল্প তেল গরম করে মাঝারি আঁচে সসেজগুলো ঘুরিয়ে ঘুরিয়ে ভেজে নিন। তারপর স্লাইস করে কেটে পরিবেশন করুন। আপনি চাইলে গোটা সসেজও খেতে পারেন।

আরো পড়ুন: Srijato Bandopadhyay: শ্রীজাত বিতর্কে মুখ খুললেন স্বয়ং শ্রীজাত

Image source- Google

By Torsha