প্রশাসনিক বৈঠকে এসে আম মিষ্টি, আম দই তৈরীর রেসিপি দিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।আর এবার মুখ্যমন্ত্রীর সেই আবেদনে সাড়া দিলেন জেলার মিষ্টান্ন ব্যবসায়ীরা। পরীক্ষামূলকভাবে তারা তৈরী করলেন আম মিষ্টি, আম দই। যদিও, এখনই বাজারে এই সামগ্রী পাওয়া যাবে না। তবে, আমের মরসুমেই আম মিষ্টি, আম দই পাওয়া যাবে বলেই দাবী করলেন তারা। অর্থাৎ, এ বছর মুখ্যমন্ত্রীর দেওয়া রেসিপির আম মিষ্টি,আম দই দিয়েই এবার জামাই আপ্যায়ন করতে চলেছেন শ্বাশুড়ীরা। আর সেই সাথে এ বছর জামাইষষ্ঠীতে আম মিষ্টি, আম দই পাতে পেতে চলেছেন জামাইরা।

এ প্রসঙ্গে মিষ্টি ব্যবসায়ী বিভাস সরকার বলেন,এমন ভাবনা আগে মাথাতে ছিল না। মুখ্যমন্ত্রীর রেসিপি শুনে মনে হল করা যেতে পারে। এরপর জেলা প্রশাসনিক কর্তারা আবেদন করলেন। আম মিষ্টি তৈরীর জন্য। তাই পরীক্ষামূলকভাবে তৈরী করা হয়েছে। আম রসগোল্লা, আম সন্দেশ সহ আমের ক্ষীর মালাইকারি এমন হরেক মিষ্টি তৈরী করার উদ্যোগ নেওয়া হয়েছে। শীঘ্রই তা বাজারে আসবে।

ইতিমধ্যেই আম রসগোল্লা, আম সন্দেশ-সহ আমের ক্ষীর মালাইকারি, এমন হরেক মিষ্টি তৈরী করার উদ্যোগ নেওয়া হয়েছে। যা শীঘ্রই তা বাজারে আসবে বলে জানা গিয়েছে।

এ বিষয়ে মালদা ম্যাংগো মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি উজ্জ্বল সাহা জানান, মালদা সফরে এসে মুখ্যমন্ত্রী বলেছিলেন আম সন্দেশ এবং আম দই তৈরি করার কথা। সেইমতো জেলা প্রশাসন উদ্যোগ গ্রহণ করেছে। তারই অঙ্গ হিসেবে মিষ্টান্ন ব্যবসায়ী এগিয়ে এসেছে। এবার এই জেলাকে শুধু আমের জেলা নয়। আম মিষ্টির জেলা হিসাবেও চিনবে।

মালদা জেলা শাসক নীতিন সিংহনিয়া জানান, প্রশাসনিক বৈঠকে আম নিয়ে মিষ্টি তৈরী করার জন্য উত্‍সাহ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এই নিয়ে জেলার ব্যবসায়ী সংগঠন, ম্যাঙ্গো মার্চেন্ট সংগঠন ও মিষ্টান্ন সংগঠন নিয়ে এক বৈঠক করা হয়।

বুধবার মালদহ প্রশাসনিক দফতরে আম মিষ্টি ও আম দই নিয়ে বৈঠক হয় এবং সেখানেই মিষ্টি-সহ আমজাত সামগ্রী নিয়ে জেলায় মেলার আয়োজনের উদ্যোগ নেওয়া হচ্ছে বলেই জানা গিয়েছে।

 

আরো পড়ুন:Shyamnagar:ফের বচসায় নাম জড়াল সিভিক পুলিশদের!আহত পাঁচ সিভিক পুলিশ