আরও শক্তি বাড়াতে চলেছে ঘূর্ণিঝড় মোকা (Mocha)। হাওয়া অফিসের পূর্বাভাসে এমনটাই জানান হয়েছে। আবহাওয়াবিদ রবীন্দ্র গোয়েনকা (Rabindra Goyenka) জানান, বর্তমানে সিস্টেমটি একটি গভীর নিম্নচাপ তৈরিতে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থিত যা পরবর্তী ১২ ঘন্টার মধ্যে একটি ঘূর্ণিঝড় “মোকা” (Mocha) তে আরও তীব্র হয়ে পরবর্তী ১২ ঘন্টার মধ্যে একটি তীব্র ঘূর্ণিঝড় এবং একটি খুব গুরুতর ঘূর্ণিঝড়ে পরিণত হবে বলে আশা করা হচ্ছে। (সম্ভাব্য স্বল্প সময়কালের আরও তীব্রতা প্রধানত ঝোড়ো হাওয়ার আকারে প্রধানত খোলা সমুদ্রের উপর হতে পারে)

১২ তারিখ সকাল থেকে তা মুখ ঘুরিয়ে উত্তর এবং উত্তর পূর্ব অভিমুখ ধারণ করবে। আইএমডির মোকার যে গতিপথ জানিয়েছে তাতে ভারত নয় মোকা (Mocha) ল্যান্ড ফল করতে চলেছে মায়ানমারে। তার জেরে প্রভাব পড়বে বাংলাদেশেও। বাংলাদেশের কক্সবাজারের ওপর দিয়ে যেতে পারে ঘূর্ণাঝড়টি। ১৪ তারিখ মায়ানমার ও বাংলাদেশের উপকূলে ল্যান্ডফল করতে পাড়ে ঘূর্ণিঝড়টি।

কলকাতা ১৪৫০ কিমি দক্ষিণে, সিত্তওয়ে (মায়ানমার) ১২৫০ কিমি দক্ষিণ-পশ্চিমে,চট্টগ্রাম (বাংলাদেশ) ১৪৭০ কিমি দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে,বিশাখাপত্তনম (এপি) ১১০০ কিমি দক্ষিণ-পূর্বে, পোর্ট ব্লেয়ার ৫০০ কিমি দক্ষিণ-পশ্চিমে অবস্থান করবে।

পরবর্তী ২৪-৩৬ ঘন্টার মধ্যে উত্তর-উত্তর-পশ্চিম দিকে সরে যান এবং পরবর্তীতে উত্তর-উত্তরপূর্ব দিকে বাংলাদেশ-মায়ানমার উপকূলের দিকে ফিরে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ১৩-১৪ মে আনুমানিক কুয়াকাটা (বাংলাদেশ) থেকে জিন তাও (মায়ানমার – সিত্তওয়ের প্রায় ২০০ কিলোমিটার দক্ষিণে) এর মধ্যে একটি প্রত্যাশিত ল্যান্ডফলের সম্ভবনা রয়েছে।

আন্দামান ও নিকোবর দ্বীপে আগামী ২-৩ দিনের মধ্যে ঝড়ো এবং বিচ্ছিন্ন খুব ভারী থেকে ব্যাপক বৃষ্টিপাত হবে।দক্ষিণবঙ্গের আবহাওয়ার অবস্থা (কলকাতা এবং নিউ টাউন সহ) তাপপ্রবাহের সাথে অস্বস্তিকর থাকবে যেমন পরিস্থিতির প্রত্যাশিত বিচ্ছিন্ন ঘটনা সহ সপ্তাহান্তে প্রধানত উপকূলীয় অঞ্চলে মাঝারি থেকে হালকা বজ্রবৃষ্টি হতে পারে।

সিস্টেম সংবাদ সংক্রান্ত যা যা সরকারী নির্দেশিকা জারি করা হয়েছে,

– প্রচুর তরল পান করুন

– ছাতা ব্যবহার করুন

– ঠান্ডা তরল থেকে দূরে থাকুন

– সুতির কাপড় পরুন

– বজ্রপাতের সময় ঘরে থাকুন

– সপ্তাহান্তে সম্ভাব্য খারাপ আবহাওয়ার জন্য তাপপ্রবাহ পরিস্থিতি বা সমুদ্র সৈকতের কারণে মালভূমিতে যাওয়া।

আরও পড়ুন: Rahul Gandhi : বিনা অনুমতিতে হোস্টেলে ঢোকার জেরে রাহুল গান্ধীকে নোটিশ দিল দিল্লি বিশ্ববিদ্যালয়

এড়িয়ে চলুন।

By Sk Rahul

Senior Editor of Newz24hours