ঘূর্ণিঝড় মোকার (Mocha) মোকাবিলায় প্রস্তুত রাজ্য সরকার। দীঘা এবং সুন্দরবনের মতো উপকূলীয় এলাকায় অতিরিক্ত সতর্কতা জারি করা হয়েছে। তবে এই ঘূর্ণিঝড়টি কোন দিকে যাবে, এটি পড়ার সম্ভাবনা কোথায় এবং বাংলায় এর প্রভাব কতটা পড়বে? এবার হাওয়া অফিস থেকে এই নিয়ে বড়সড় আপডেট।

আবহাওয়া দফতরের পূর্ব আঞ্চলিক অধিকর্তা সঞ্জীব বন্দোপাধ্যায় জানিয়েছেন, শুধুমাত্র মঙ্গলবার দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি সুস্পষ্ট নিম্নচাপ তৈরি হয়েছে। এদিন রাতের মধ্যেই তা গভীর থেকে অতি গভীর নিম্নচাপে পরিণত হবে। যা মধ্য বঙ্গোপসাগর এবং দক্ষিণ বঙ্গোপসাগরের কাছাকাছি অবস্থিত হবে। বুধবার ঘূর্ণিঝড় মোকা পূর্ব মধ্য বঙ্গোপসাগরের উপর দিয়ে অতিক্রম করবে। এটি প্রাথমিকভাবে উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। তবে মোকা (Mocha) বৃহস্পতিবার উত্তর ও উত্তর-পূর্ব দিকে ঘুরবে। এটি বাংলাদেশ ও মায়ানমার উপকূলের অভিমুখ নিয়ে এগিয়ে যাবে। অর্থাৎ বাংলায় এর প্রভাব পড়ার সম্ভাবনা নেই বললেই চলে।

এছাড়া আবহাওয়া অফিস জানিয়েছে, তাপপ্রবাহ চলবে বৃহস্পতিবার পর্যন্ত। শুক্র ও শনিবার উপকূলীয় তিনটি জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। রবিবার আরও বৃষ্টি হবে। কলকাতা এবং পূর্ব মেদিনীপুর জেলাগুলি বাদে দক্ষিণবঙ্গ অঞ্চলে তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। আবার উত্তরের শহর মালদহ ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহ চলবে। আগামী ২৪ ঘন্টার মধ্যে দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ সহ্য বৃষ্টি হতে পারে। এ ছাড়া উত্তরবঙ্গের পাহাড়ি এলাকাগুলিতেও বৃষ্টি চলবে।

ঘূর্ণিঝড় মোকার (Mocha) প্রভাবে তাপমাত্রা কমার কোনো সম্ভাবনা নেই। প্রচন্ড গরমের ফলে হাসফাঁস দশা হতে চলেছে আমজনতার। এদিন সকালে যার ইঙ্গিত পাওয়া গিয়েছে। শুষ্ক গরমে লু-এর পরিস্থিতি। আগামী ২৪ ঘণ্টায় কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রিতে পৌঁছবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আরও পড়ুন:Yogi Adityanath:বাংলায় ব্যানের একদিন পরেই,উত্তরপ্রদেশে ‘দ্য কেরালা স্টোরি’ ট্যাক্স ফ্রি করল যোগী সরকার

By Sk Rahul

Senior Editor of Newz24hours