এশিয়া কাপে (Asia Cup) অংশ নিতে পাকিস্তানে যাবে না ভারতীয় দল। ভারতীয় ক্রিকেট বোর্ডের অনড় মনোভাবের সামনে এশিয়া কাপ আয়োজন নিয়ে চাপে পাকিস্তান ক্রিকেট বোর্ড। তাও ভারতকে পাল্টা চাপে ফেলতে এক দিনের বিশ্বকাপ নিয়ে কঠিন শর্ত দিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (PCB)।

এবছর এশিয়া কাপের (Asia Cup) আয়োজক পাকিস্তান। ভারত অবশ্য কোনোভাবেই পাকিস্তানের মাটিতে খেলবে না, বিসিসিআই (BCCI) জানিয়েছে। পাকিস্তান বোর্ডের (PCB) তরফে বলা হয়েছিল, যে ভারতের সব ম‌্যাচে নিরপেক্ষ ভেনুতে হবে। পাকিস্তান টুর্নামেন্টের বাকি সব খেলা আয়োজন করবে। কিন্তু তাতেও সমাধান হয়নি। এমনিতেই এশিয়া কাপে ম্যাচগুলো পরপর খেলতে হয়। এক দেশ থেকে অন্য দেশে যাওয়া খুব কষ্ট। তাই পাকিস্তানের সেই প্রস্তাব মেনে নেওয়ার ব্যাপারে যথেষ্ট সন্দেহ রয়েছে। জানা যাচ্ছে, এশিয়া কাপ নিয়ে সমস্যা থাকলে বিসিসিআই পাঁচটি দেশের সাথে একটি পৃথক টুর্নামেন্ট করতে পারে।

পিসিবি (PCB) সূত্রে খবর, পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান নিজাম শেঠি নিজেদের অবস্থান নিয়ে অনড়। পাকিস্তানে যদি এশিয়া কাপ আয়োজিত না হয় তাহলে তারা প্রতিযোগিতায় অংশ নেবে না। ৮মে দুবাই যাওয়ার কথা রয়েছে নিজাম শেঠির। যেখানে তিনি এসিসি এবং আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। ভারতে বিশ্বকাপ খেলার জন্য তাদের শর্তের সিদ্ধান্তের পাশে সমর্থন জোগাড় করার জন্য।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের মতে, বিসিসিআই-এর একটি শর্ত রয়েছে যা ভারতে বিশ্বকাপে খেলার আগে অবশ্যই পূরণ করতে হবে। ২০২৫ সালে পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফি অনুষ্ঠিত হবে। শেঠি বলেছিলেন যে বিসিসিআই সেক্রেটারি জয় শাহ যদি লিখিত আশ্বাস না দেন, তাহলে বাবর আজমারা আসন্ন বিশ্বকাপে খেলতে ভারতে যাবেন না। শেঠির মতে, ভারত ২০২৫ সালে পাকিস্তানে অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে আসবে। ২০২৩ ওডিআই বিশ্বকাপ শুরু হবে ৫ অক্টোবর থেকে। বিসিসিআই আমদাবাদ, চেন্নাই, বেঙ্গালুরু এবং কলকাতাকে বাবর আজমদের ম্যাচের জন্য সম্ভাব্য ভেন্যু হিসেবে পরিকল্পনা করেছে। কিন্তু তার আগে পিসিবির এহেন শর্ত আরও জটিলতা বাড়িয়ে দিল বলেই মনে করা হচ্ছে। সবমিলিয়ে ভারত-পাকিস্তান বাইশ গজের যুদ্ধের মতো দুই ক্রিকেট বোর্ডের লড়াইটাও ভালরকম উত্তাপ ছড়াচ্ছে।

আরও পড়ুন:Sidhanta : সিদ্ধান্ত ছেত্রীর মৃত্যুতে টুইটারে শোক প্রকাশ মুখ্যমন্ত্রীর

By Sk Rahul

Senior Editor of Newz24hours