আইপিএল অনেক তারকার জন্ম দিয়েছে। অনেক আনকোরা ক্রিকেটারকেই এঁদো গলি থেকে স্বপ্নের রাজপথে পৌছে দিয়েছে। নিজেদের যোগ্যতা অনুযায়ী তারা স্টারডম অর্জন করেছেন। সেই তালিকায় যোগ দিয়েছেন যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal )। তিনি ২০২০ সাল থেকে রাজস্থান রয়্যালসের সদস্য। রবিবার মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে, তিনি এখন পর্যন্ত তার সেরা আইপিএল পারফরম্যান্স তৈরি করেছেন। শতরান করেন যশস্বী।

এক ইনিংসে ১৬ টি চার ও ৮ ছক্কা সহ ৬২ বলে একটি উত্তেজনাপূর্ণ ১২৪ রান করেন। তবে এই অর্জন সহজ ছিল না। আইপিএল-এর মতো একটি বড় মঞ্চে একজন ফুচকা বিক্রেতা থেকে তারকা হয়ে ওঠা যশস্বীর যাত্রায় অনেকেই অনুপ্রেরণা খুঁজে পান।

যশস্বীর (Yashasvi Jaiswal) জন্ম ভাদোহি জেলার উত্তরপ্রদেশের সুরিয়া গ্রামে। ছোট থেকেই তিনি ক্রিকেট খেলা উপভোগ করেন। যখন তার বয়স মাত্র ১০ বছর, তখন তিনি উত্তর প্রদেশ থেকে মুম্বাইতে স্থানান্তরিত হন। দিন গুজরাট করার জন্য যশস্বী একটি দোকানে কাজ খুঁজে পান। দোকানে বেশি সময় দিতে পারেতেন না কারণ তিনি ক্রিকেট খেলার স্বপ্ন পূরণ করতে মুম্বাইতে এসেছিলেন। আর দোকানে থাকলে ক্রিকেট অনুশীলনই বা কখন করবেন। তাই তাকে দোকান থেকে বের করে দেওয়া হয়েছিল। সে সময় এক মাঠকর্মীর সঙ্গে আলাপ হয় যশস্বীর । এরপর তিনি তার সহযোগিতায় আজাদ ময়দানে তাঁবুতে বসবাস শুরু করেন। যশস্বী ক্রিকেট অনুশীলনের পরে আজাদ ময়দানে ফুচকা বিক্রি শুরু করেছিলেন কারণ তার পেটের জ্বালা মেটাতে অর্থের প্রয়োজন ছিল।

ছোটো বেলা থেকেই ক্রিকেটের প্রতি অগাধ প্রেম ছিল তার। তাই প্রতিদিন বিকেলে আজাদ ময়দানে ক্রিকেট খেলা দেখতে যেতেন যশস্বী (Yashasvi Jaiswal)। সেখানে গিয়ে তাকে খেলতে নেওয়ার জন্য রোজ আবদার করতেন তিনি। একদিন, হঠাৎ একটা সুযোগ দেখা গেল। পাপ্পু স্যার নামে একজন কোচ তাকে খেলার সুযোগ দিয়েছিলেন। যদি সে ভালো খেলে, সে বলল তাকে টেন্টে থাকতে দেবে। সেই ম্যাচেও ব্যাট হাতে প্রশংসনীয় পারফরম্যান্স করেছিলেন যশস্বী । পুরস্কার সরূপ মিলে যায় ক্রিকেট খেলার ও টেন্টে থাকার সুযোগ।

একদিন আজাদ ময়দানে খুদে যশস্বীর ব্যাটিং দেখে ভাল লেগে যায় কোচ জ্বালা সিংহের। তিনিই এরপর যশস্বীর ক্রিকেটের সমস্ত দায়িত্ব নেন। ক্রিকেট কিট কিনে দেওয়া থেকে শুরু করে তালিম দেওয়া সবকিছুই করেন জ্বালা সিং। তারপর থেকেই যশস্বীর জীবনের গাড়ি স্পিড নেয়। পিছনে ফিরে তাকাতে হয়নি আর যশস্বীকে। কোচ জ্বালা সিংয়ের তত্ত্বাবধানে কঠোর পরিশ্রম করে নিজেকে আরও পরিণত করেন যশস্বী (Yashasvi Jaiswal)।

আরও পড়ুন: Maan Ki Baat : দেশের ৬৩ শতাংশ মানুষ কখনই দেখেননি‌‌ বা শোনেননি ‘মন কী বাত’

By Sk Rahul

Senior Editor of Newz24hours