দেশের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে, নরেন্দ্র মোদি (Narendra Modi) ২০১৪ সালে “মন কি বাত” চালু করেছিলেন৷ এটি রেডিও অনুষ্ঠানের ১০০ টি পর্ব সম্প্রচার করেছিল৷ “মন কি বাত”-এর বর্তমান পর্ব সম্প্রচারের জন্য ২২ টি ভারতীয় ভাষা এবং ১১ টি বিদেশী ভাষা ব্যবহার করা হচ্ছে৷ স্বাভাবিকভাবেই এদিন বক্তৃতার সময় মোদি (Narendra Modi) আবেগপ্রবণ হয়ে পড়েন। তিনি জানিয়ে দিলেন, যে এই অনুষ্ঠানটি তার কাছে কোনো অনুষ্ঠান মাত্র নয়। এই উপলক্ষ তার পূজার অনুরূপ। তাঁর মনের আধ্যাত্মিক যাত্রা।

এছাড়াও, মন কি বাতে প্রধানমন্ত্রী যে অনুপ্রেরণামূলক গল্পগুলি উল্লেখ করেছেন। এই সংক্রান্ত একটি বই প্রকাশ করা হবে। এছাড়া জাতীয় আধুনিক জাদুঘরে ১২ জন শিল্পীর শিল্পকর্ম প্রদর্শিত হবে। রাষ্ট্রপুঞ্জের সদর দফতরে সরাসরি সম্প্রচার করা হচ্ছে মন কি বাতের ১০০তম পর্ব। একই সঙ্গে ভারতের প্রতিটি রাজ্যের রাজভবনে রাজ্যপালেরা দূরদর্শনের মাধ্যমে শুনেছেন প্রধানমন্ত্রীর মাসিক অনুষ্ঠান। এছাড়াও, বিজেপি সারা দেশে অসংখ্য জায়গায় ‘মন কি বাত’-এর আয়োজন করেছে। কেন্দ্রীয় মন্ত্রীদেরও টিভি দেখতে এবং রেডিও শুনতে দেখা গিয়েছে। সামগ্রিকভাবে, এর শততম পর্বের সাথে, “মন কি বাত” সত্যিই বিশ্বব্যাপী হয়ে উঠেছে।

উল্লেখ্য, এদিন প্রধানমন্ত্রীর কণ্ঠস্বরেও সেই আবেগ ঝরে পড়েছে। এদিন অনুষ্ঠানের শুরুতে তাঁকে বলতে শোনা যায়, ”আমার কাছে ‘মন কি বাত’ ঈশ্বররূপী জনতা জনার্দনের চরণে প্রসাদের থালার মতো। ‘মন কিবাত’ আমার মনের আধ্যাত্মিক যাত্রা। ‘মন কি বাত’ স্ব থেকে সমষ্টিতে যাত্রা। ‘মন কি বাত’ অহম থেকে বয়মের দিকে যাত্রা।

১০০ তম পর্বের ঠিক আগে, আইআইএম রোহতক “মন কি বাত” নিয়ে একটি পুঙ্খানুপুঙ্খ গবেষণা প্রকাশ করেছে। এখনও পর্যন্ত ১০০ কোটি মানুষ প্রধানমন্ত্রী মোদির (Narendra Modi) অনুষ্ঠান শুনেছেন বলে জানা গেছে। উপরন্তু, প্রতি মাসে প্রধানমন্ত্রীর রেডিও সম্বোধন নিয়মিতভাবে অন্তত ২৩ কোটি মানুষ শোনেন। দেশের প্রায় ৯৬শতাংশ মানুষ এই ঘটনা সম্পর্কে যুক্তিসঙ্গতভাবে সচেতন।

আরও পড়ুন: KKR vs GT: আইপিএলে নয়া নজির গুরবাজের

By Sk Rahul

Senior Editor of Newz24hours