আবছা স্মৃতিতে মনে পড়ে, ২০২২ সালের জুন মাসে শেষবার পেয়ে ছিলেন বার্ধক্য ভাতা। তারপর বেশ কয়েক মাস কেটে গিয়ে নতুন বছর এলেও ব্যাঙ্কের অ্যাকাউন্টে আর আসেনি বার্ধক্য ভাতার টাকা। যার ফলে চরম সমস্যায় পড়েছেন পূর্ব মেদিনীপুর (Purba Medinipur) জেলার পটাশপুর বিধানসভা ও পটাশপুর ২ নং ব্লক এলাকার বহু বয়স্ক মানুষ।

তাঁদের অভিযোগ, স্থানীয় গ্রাম পঞ্চায়েতে ও বিডিওকে বারবার জানিয়েও কোনো কাজ হয়নি।এমনকি বিডিওর বিরুদ্ধে দুর্ব্যবহার করার অভিযোগও করেন কিছু বয়স্ক মানুষ।

যারা এক সময় বার্ধক্য ভাতা পেতেন তাঁরা আজ কোনো এক অজানা কারণেই আর পাচ্ছেন না সেই ভাতা। আর এই বার্ধক্য ভাতা বন্ধ হওয়ায় কেউ পারছেন না ওষুধ কিনতে, তো কেউ পারছেন না ঠিক মত খাবারের যোগান করতে।

আর তাই এদিন নিজেদের কষ্টের কথা বলতে গিয়ে সংবাদমাধ্যমের ক্যামেরার সামনে কেঁদেই ফেললেন অনেকে। এমনকি, এই ভাবে চললে যে কোনো সময় তাঁদের আত্মহত্যা করতে হতে পারে বলেও জানিয়েছেন কয়েকজন বয়স্ক মানুষ।

সংবাদমাধ্যমের প্রতিনিধির কাছে বিষয়টি শোনার পর খানিক অবাক হয়ে যান পূর্ব মেদিনীপুর জেলার জেলা পরিষদের সভাধিপতি তথা পটাশপুরের বিধায়ক উত্তম বারিক। তিনি প্রথমে বিষয়টি জানা নেই বললেও, পরে এই সমস্যার সমাধানে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আশ্বাস দেন তিনি।

আর এমন একটা মর্মান্তিক বিষয় নিয়ে শাসক দলকে কটাক্ষ করতে বিন্দুমাত্র দেরি করেনি বিরোধী দল। বিজেপি কাঁথি সাংগঠনিক জেলা বিজেপির সহ-সভাপতি অসীম মিশ্র বলেন,-“পশ্চিমবঙ্গের একশ্রেণীর সরকারি কর্মচারীরা শাসকদলের নেতাদের মত আচরণ করছেন। মানুষের সঙ্গে অসভ্য আচরণ করছেন।”

নিয়মের বেড়াজালে বা প্রশাসনের গাফিলতিতে সরকারি সাহায্য থেকে বঞ্চিত মানুষগুলি কবে আবার বার্ধক্য ভাতা পাবেন, তা জানা নেই কারোরই। তবে, সমস্যার দ্রুত সমাধান হোক এটাই এখন সকলের চাওয়া।

 

আরো পড়ুন:Bawaal : অক্টোবরেই মুক্তি পাচ্ছে বরুণ ধাওয়ান এবং জাহ্নবী কাপুর অভিনীত সিনেমা ‘বাওয়াল’!