পশ্চিমবঙ্গের পর্যটন মানচিত্রে বাঁকুড়া (Bankura) জেলার শুশুনিয়া পাহাড় একটি অত্যন্ত পরিচিত নাম। বছরের প্রায় প্রতিটা মাসেই পর্যটকদের ভিড় জমে এই শুশুনিয়া পাহাড়ে। কিন্তু গত কয়েক বছর ধরে লাগাতার শুশুনিয়া পাহাড়ের জঙ্গলে আগুন লেগে যাওয়া চিন্তা বাড়িয়েছে বনদপ্তরের। হঠাৎই আগুন লেগে যাওয়ার ফলে আতঙ্কিত হচ্ছেন পর্যটকরাও। কে বা কারা জঙ্গলের ঝরা পাতায় এমনভাবে আগুন লাগিয়ে পাহাড়ের বাস্তুতন্ত্র ক্ষতিগ্রস্ত করছে, তা জানতে এখন ব্যর্থ বনদফতর। সেই সাথে আগুনের লেলিহান শিখায় ধ্বংস হচ্ছে পাহাড়ে মূল্যবান গাছপালা-সহ বন্যজন্তুও।

তবে, সম্প্রতি শুশুনিয়া পাহাড়ের আগুনকে নিয়ন্ত্রণে রাখতে পাহাড়ে বসছে ওয়াচ টাওয়ার এবং জলের রিজার্ভার। ইতিমধ্যেই সেই কাজ শুরু করে দিয়েছে বনদপ্তর। পাহাড়ের নিচের জলধার থেকে পাম্পের মাধ্যমে একটির পর একটি রিজার্ভারের মাধ্যমে বড়চূড়ার মেন রিজার্ভারে জল জমা হবে এবং সেখান থেকেই জল সরবরাহ করা হবে।

এর ফলে একাধারে যেমন পাহাড়ে আগুন লাগলে দ্রুততার সঙ্গে সেই জল দিয়ে আগুন নিভিয়ে ফেলার কাজ করা যাবে, ঠিক তেমনি বনকর্মীদের পানীয় জলের সমস্যা মিটবে ও গ্রীষ্মকালে পাহাড়ের জীবজন্তুদেরও জলের অভাব মিটবে বলে মনে করছেন বনদপ্তরের আধিকারিকরা। এই মাসের মধ্যেই কাজ শেষ করা হবে বলেও জানিয়েছেন ছাতনা ফরেস্ট রেঞ্জ আধিকারিক এষা বোস।

 

আরো পড়ুন:Government office : এবার থেকে দুবেলা অ্যাটেনডেন্স কর্মচারীদের