খাদ্যে ভেজাল রুখতে এবার বড় সিদ্ধান্ত নিল নবান্ন (Nabanna)।খাদ্যের নমুনা পরীক্ষা করতে রাজ্যের বিভিন্ন জেলায় ভ্রাম্যমাণ খাদ্য পরীক্ষাগারের (Mobile Food Safety Laboratory) সংখ্যা বাড়াতে চলেছে রাজ্য সরকার।শনিবার রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর নেতৃত্বে খাদ্য সুরক্ষা নিয়ে উচ্চ পর্যায়ের জরুরি বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বর্তমানে কলকাতা, দার্জিলিং, মালদা-সহ কয়েকটি জেলা মিলিয়ে ১৪টি ভ্রাম্যমাণ খাদ্য পরীক্ষাগার বা মোবাইল ফুড সেফটি ল্যাবরেটরি (Mobile Food Safety Laboratory)‌ রয়েছে। এবার আরও ১৬টি এমন খাদ্য পরীক্ষাগার চালু করতে চলেছে নবান্ন। অর্থাত্‍ সবমিলিয়ে সংখ্যাটা হতে চলেছে ৩০টি। এই ৩০টি মোবাইল ফুড সেফটি ল্যাবরেটরি রাজ্যের জেলায় জেলায় ঘুরে খাদ্য নমুনা পরীক্ষা করবে। শনিবারের বৈঠকে খাদ্যে ভেজাল আটকাতে ভ্রাম্যমাণ খাদ্য পরীক্ষাগারের সংখ্যা বাড়ানোর পাশাপাশি গুণমান যাচাইয়ে আরও একাধিক ব্যবস্থা নেওয়া হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মূলত,গত তিন বছর ধরে বছরে দুটো করে এই ধরনের বৈঠক হয়।এটা ছিল ৬ নম্বর বৈঠক।স্বাস্থ্য দফতর সূত্রে খবর, এদিনের বৈঠকে আরও ভাল কাজ করার নির্দেশ দেওয়া হয়।এবার থেকে প্রত্যেক জেলা ও স্বাস্থ্য জেলা মিলিয়ে ৩০টি ভ্রাম্যমাণ গাড়ি ঘুরে বাজারে জনগণকে খাদ্যে ভেজাল প্রতিরোধ নিয়ে সচেতন করবে। নিয়মিত দোকানহাট বাজারে নজরদারি চালানো হবে। দুধে জল মেশানো হচ্ছে কিনা কিংবা অন্যান্য কিছু দুগ্ধ সামগ্রীর পরীক্ষা ওই গাড়ির মধ্যেই করা সম্ভব। কিছুক্ষেত্রে নমুনা সংগ্রহ করা যাবে। তার জন্য বিশেষভাবে সংরক্ষণ করার ব্যবস্থা রয়েছে ওই ভ্রাম্যমাণ গাড়ির মধ্যে। করা হয় স্পট ফাইনও। গত বছর এপ্রিল থেকে জানুয়ারি পর্যন্ত সাড়ে সাত হাজারের বেশি খাদ্যের নমুনা সংগ্রহ করেছে স্বাস্থ্য দফতরের খাদ্য সুরক্ষা বিভাগ।

জানা গিয়েছে,এদিন নবান্নে মুখ্যসচিব এইচ কে দ্বিবেদীর নেতৃত্বে খাদ্য সুরক্ষা নিয়ে উচ্চ পর্যায়ের জরুরি এই বৈঠক উপস্থিত ছিলেন,-স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগম-সহ দফতরের শীর্ষ কর্তারা ছাড়াও নারী, শিশু ও সমাজ কল্যাণ, শিক্ষা, খাদ্য, খাদ্য প্রক্রিয়াকরণ-সহ একাধিক দফতরের আধিকারিকেরা।এছাড়াও খাদ্য সুরক্ষা নিয়ে রাজ্য স্তরে যে উপদেষ্টা কমিটি রয়েছে তার সকল সদস্যই ছিলেন।

 

আরো পড়ুন:Sabyasachi Chowdhury: রামপ্রসাদ চরিত্রে অভিনয় করতে গিয়ে কেমন অভিজ্ঞতা হলো সব্যসাচীর?