মধ্যমগ্রামে (Madhyamagram) টোটো বাড়বাড়ন্ত রুখতে অভিনব উদ্যোগ নিলো মধ্যমগ্রাম শহর আই এন টি টি ইউ সি।সগঠনের পক্ষ থেকে জানা গিয়েছে,মধ্যমগ্রাম শহরে যে সমস্ত রুটে টোটো চলবে সেই রুটের নাম প্রতিটি গাড়ির সামনে লিখে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। কোনো গাড়ির চালক তার রুট ভেঙে অন্য রুটে গাড়ি চালাতে পারবেন না বলেও একটি নির্দেশিকা আনা হচ্ছে।কোনো জরুরি পরিষেবায় চালক তার গাড়িতে রিজার্ভ বোর্ড লাগিয়ে গাড়ি চালাতে পারবেন।গাড়ির পাশাপাশি প্রত্যেকটি টোটো স্ট্যান্ডের বৈধতা পেতে সগঠনের পক্ষ থেকে ওই স্টান্ডকে একটি বৈধ লাইসেন্স দেওয়া হবে। ইতিমধ্যেই প্রত্যেক স্ট্যান্ড গাড়ির সংখ্যা যাতে নিয়ন্ত্রণ রাখতে পারে তার জন্য টোটো স্ট্যান্ড গুলিকে প্রয়োজনীয় নির্দেশিকা দেওয়া হয়েছে।প্রত্যেক বছরে সগঠন ওই স্ট্যান্ড গুলির উপর লক্ষ্য রাখবেন তারা তাদের স্ট্যান্ডে টোটো গাড়ি বাড়াচ্ছেন কিনা।

এই প্রসঙ্গে সংগঠনের সভাপতি কুমারেশ চক্রবর্তী জানান,-মধ্যমগ্রাম শহরে তারা বাইরের কোনো টোটো আর চলতে দেবেন না।আর এর জন্যই তারা মধ্যমগ্রাম পুরসভার অন্তর্গত ২৮ টি ওয়ার্ডের মধ্যে মোট কতগুলি লোকাল টোটো চলে তার একটি হিসাব ও ইতিমধ্যে তারা নিয়েছেন।

তবে শুরু টোটো গাড়ি নিয়ন্ত্রণই নয়,আরো কিছু অভিনব উদ্যোগ নিয়েছে মধ্যমগ্রাম শহর আই এন টি টি ইউ সি।সংগঠন সূত্রে খবর,প্রত্যেক টোটো গাড়ির চালককে সংগঠনের পক্ষ থেকে গাড়ি চালানোর বিশেষ ট্রেনিং দেওয়ার কথাও ভাবা হচ্ছে।পাশাপাশি জেলার আঞ্চলিক পরিবহন দপ্তর থেকে ওই টোটো চালকদের যদি লাইসেন্স দেওয়ার কোনো ব্যবস্থা করা যায় সেই দিকটিও দেখছেন তারা। এর পাশাপাশি টোটো চালকদের যাত্রীদের সাথে আচরণের বিষয়টি নিয়েও একটি বিশেষ প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করেছেন তারা। টোটো নিয়ে মধ্যমগ্রাম শহরের এই অভিনব উদ্যোগ রাজ্যের মধ্যে প্রথম বলেও দাবি কুমারেশ চক্রবর্তীর। অভিনব এই উদ্যোগকে প্রশংসা করেছেন মধ্যমগ্রামের আপামর সাধারণ বাসিন্দা। বাসিন্দারা জানান এই ধরণের উদ্যোগের ফলে মধ্যমগ্রাম বাসী সুস্থ ভাবে চলাফেরা করতে পারবেন।

 

আরো দেখুন:Barasat:চিকিৎসা করাতে এসে মানসিক ভারসাম্য হারালো বারাসাতের ১ বৃদ্ধা