সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর (Lata Mangeshkar) পরলোক যাত্রা করেছেন এক বছর হয়ে গেছে, কিন্তু এখনও তার স্মৃতি এবং কণ্ঠস্বর অমলীন রয়ে গিয়েছে অনুরাগীদের মনে।

লতা মঙ্গেশকর (Lata Mangeshkar) পদ্মভূষণ, পদ্মবিভূষণ, দাদা সাহেব ফালকে পুরস্কার এবং জাতীয় চলচ্চিত্র পুরস্কারের মতো একাধিক চলচ্চিত্র পুরস্কার এবং সম্মাননা পেয়েছেন। তিনি ২০০১ সালে ভারতের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার সম্মান ভারতরত্ন পেয়েছিলেন। লতা মঙ্গেশকর, ১৯২৯ সালে জন্মগ্রহণ করেছিলেন। ভারতীয় চলচ্চিত্রের অন্যতম সেরা প্লেব্যাক গায়ক হিসাবে বিবেচিত, মঙ্গেশকর ১৯৪২ সালে মাত্র ১৩ বছর বয়সে তার কর্মজীবন শুরু করেন এবং বিভিন্ন ভারতীয় ভাষায় ৩০,০০০টিরও বেশি গান গেয়েছেন। গত বছর ৬ ফেব্রুয়ারি ৯২ বছর বয়সে তিনি প্রয়াত হন। লতা মঙ্গেশকর “লাগ জা গালে”, “মোহে পানঘাট পে”, “চলতে চলতে”, “সত্যম শিবম সুন্দরম”, “আজীব দাস্তান হ্যায়”, “হোঁঠো মে আইসি বাত”, “পেয়ার কিয়া তো ডরনা কেয়া”, “নীলা আসমান তাই গেল”, এবং “পানি পানি রে” সহ বেশ কিছু অবিস্মরণীয় গান গেয়েছেন।

তার প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে, বিখ্যাত স্যান্ড আর্টিস্ট ওড়িশার পুরী সৈকতে একটি সুন্দর বালির ভাস্কর্য তৈরি করে অমর গায়িকাকে শ্রদ্ধা জানিয়েছেন। বালি শিল্পের একটি ভিডিও শেয়ার করে মিঃ পট্টনায়েক লিখেছেন, ”আজ তার প্রথম মৃত্যুবার্ষিকীতে কিংবদন্তি গায়িকা ভারতরত্ন লতামঙ্গেশকর জি-কে শ্রদ্ধা জানাই। ওড়িশার পুরী সৈকতে “মেরি আওয়াজ হি পেহেচান হ্যায়” বার্তা সহ আমার স্যান্ডআর্ট৷” মিঃ পট্টনায়েক ‘ভারত রত্ন লতা জিকে শ্রদ্ধা জানিয়ে একটি ৬ ফুট উঁচু বালির ভাস্কর্য তৈরি করেছেন।

আরও পড়ুন…Ajay Devgan And Tabu : নীরজ পান্ডের ‘অউরো মে কাহান দম থা’-এর শুটিং শুরু করলেন অজয় দেবগন এবং টাবু!