নিশ্ছিদ্র নিরাপত্তায় মুড়ে ফেলা হল এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) বাসভবন। নজরদারির ফাঁকফোকর এড়াতে মুখ্যমন্ত্রীর বাড়িকে কেন্দ্র করে পুরো এলাকায় ক্যামেরাযুক্ত পিআইডিএস বসাচ্ছে কলকাতা পুলিশ।আর এর ফলে এবার পাতা পড়লেও টের পাবে পুলিশ।মূলত,কয়েক মাস আগেই হাতে লোহার রড নিয়ে খোদ মুখ্যমন্ত্রীর বাড়ির ভিতরে রাতভর দাঁড়িয়ে ছিল এক যুবক। সারা রাত লুকিয়ে থাকার পরে তাকে গ্রেফতার করা গেলেও সেই ঘটনায় মুখ্যমন্ত্রীর নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছিল। কী উদ্দেশ্যে ওই যুবক সেখানে উপস্থিত হয়েছিল, অদ্যাবধি তা জানা যায়নি। তবে নজরদারির অভাব যে ছিল, সেটা স্পষ্ট হয়ে যায়।

তার পরেই পিআইডিএস বসানোর সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। এই অত্যাধুনিক নজরদারি ব্যবস্থা বঙ্গে প্রথম। দিল্লি, মুম্বইয়ের অতন্দ্র নিরাপত্তায় মোড়া এলাকায় পিআইডিএস ব্যবহার করা হয় বলে রাজ্য পুলিশের কর্তাদের দাবি। পুলিশ জানায়, এটি একটি ক্যামেরা ও সেন্সর লাগানো ডিভাইস বা বৈদ্যুতিন যন্ত্র। তার সেন্সরের আওতায় কেউ ঢুকলেই ওই সিস্টেমের সঙ্গে যুক্ত কন্ট্রোল রুমে সতর্ক বার্তা পৌঁছে যাবে।

সংশ্লিষ্ট সূত্র মারফত জানা গিয়েছে, সাধারণত সামগ্রিক নিরাপত্তা ব্যবস্থার অংশ হিসেবে পিআইডিএস মোতায়েন করা হয়ে থাকে। পিআইডিএস-এর অধীন এলাকায় কেউ প্রবেশ করলেই এই ক্যামেরার অন্তর্গত সেন্সর সক্রিয় হয়ে ওঠে। সেই সঙ্গে সংশ্লিষ্ট সকলকে সজাগ করে দেয়। মুখ্যমন্ত্রীর বাড়ির আশেপাশে অসংখ্য অলিগলি রয়েছে, যেখানে সর্বদা পুলিশের পক্ষে সব সময় নজরদারি চালানো সম্ভব হয় না। পুলিশের নজরদারি এড়িয়ে কেউ যাতে রক্ষীদের অজান্তে ওই এলাকায় ঢুকে পড়তে না-পারে, তা নিশ্চিত করতেই নজরদার ব্যবস্থা করা হচ্ছে।

 

আরো পড়ুন:Udayan Guha:’এক জন বিচারপতি ও কিছু আইনজীবী মিলে সরকার ফেলার চেষ্টা করছে’, বিস্ফোরক উদয়ন