প্রতীক্ষার অবসান ঘটিয়ে আজই বারাণসী থেকে যাত্রা শুরু করল বিলাসবহুল গঙ্গা বিলাস ক্রুজ (Ganga Vilas Cruise)।তার আগেই আজ ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে উত্তর প্রদেশের বারাণসী থেকে বিলাসবহুল প্রমোদতরী এমভি গঙ্গা বিলাসের (MV Ganga Vilas) উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।

অনুষ্ঠানের মাধ্যমে মোদী বলেন,-“গঙ্গা অভিযানের পাশাপাশি আমরা গঙ্গা পরিষ্কারের দিকে মনোনিবেশ করেছি।গঙ্গা বিলাস ক্রুজ পৃথিবী গঙ্গা অভিযানে নতুন শক্তি যোগাবে।যারা ভারতের বিভিন্ন খাবারের অভিজ্ঞতা নিতে চান,তাদের জন্য এই ক্রুজ যাত্রা রোমাঞ্চকর হবে।”প্রধানমন্ত্রী আরো বলেন,-“যারা আগে এই ধরনের অভিজ্ঞতার জন্য বিদেশে যেতেন তারা এখন ভারতেই এটি উপভোগ করতে পারবেন।দেশের প্রতিটি নদীপথে আমরা এমন ব্যবস্থা করছি।আমরা ছোট নদীতে ছোট ছোট ক্রুজের ব্যবস্থা করছি।আমরা দেশে ক্রুজ পর্যটনকে এক নতুন মাত্রা দিতে চলেছি।”

উল্লেখ্য,ভারতেই তৈরি এই প্রমোদতরী নদীপথে ৩ হাজার ২০০ কিলোমিটার পথ পাড়ি দেবে মাত্র ৫১ দিনে। পাঁচ তারা বিলাস বহুল ক্রুজে ৩৬ জন পর্যটক চাপতে পারবেন। সেইসঙ্গে ১৮টি স্যুট রয়েছে। এ ছাড়াও এই ক্রুজে ৪০ জন ক্রু সদস্যের থাকার ব্যবস্থা রয়েছে। আধুনিক জাহাজটির দৈর্ঘ্য ৬২ মিটার এবং প্রস্থ ১২ মিটার। নদীতে ১.৪ মিটার জল থাকলে স্বচ্ছন্দে এই ভেসেল যেতে পারবে। ২৭টি নদী পেরিয়ে বিলাসবহুল গঙ্গা বিলাস ক্রুজ (Ganga Vilas Cruise) ছুঁয়ে যাবে একাধিক ওয়ার্ল্ড হেরিটেজ সাইট। বারাণসী থেকে যাত্রা শুরু করে গঙ্গার উপর দিয়ে বিহার, ঝাড়খণ্ড পেরিয়ে পশ্চিমবঙ্গে আসবে। তার পর তা বাংলাদেশের মধ্যে দিয়ে পৌঁছবে অসমের গুয়াহাটিতে। শুক্রবার ৩২ জন সুইজারল্যান্ডের পর্যটককে নিয়ে যাত্রা শুরু করেছে গঙ্গা বিলাস।

 

আরো পড়ুন:Sreemoyee Chattoraj: কেনো কাজ পাচ্ছেন না কাঞ্চনের বান্ধবী? কি বলছেন তিনি?