১৯৯০ সালের আন্তর্জাতিক বেস্ট সেলার দ্য বুদ্ধ অফ সুবারবিয়ার ব্রিটিশ-পাকিস্তানি লেখক, হানিফ কুরেশি (Hanif Kureishi) ২৬ ডিসেম্বর পড়ে গিয়ে গুরুতর আঘাত পেয়ে হাসপাতালে ভর্তি হন।
৬৮ বছর বয়সী লেখক জানান যে হাঁটার সময় মাথা ঘুরে তিনি পড়ে যান। লেখক রোমের জেমেলি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তার মেরুদণ্ডের অপারেশন হয়েছে। সাম্প্রতিক দিনগুলিতে হানিফ কুরেশির (Hanif Kureishi) শারীরিক অবস্থায় “সামান্য উন্নতি” হয়েছে বলে জানা গিয়েছে। অস্কার-মনোনীত চিত্রনাট্যকার এবং লেখক বলেছেন যে তিনি ভেবেছিলেন ২৬ ডিসেম্বরের দুর্ঘটনায় তার মৃত্যু হবে।
হানিফ কুরেশি (Hanif Kureishi) শুক্রবার জানান যে তার অঙ্গ-প্রত্যঙ্গের উপর তার নিয়ন্ত্রণ নেই। শুক্রবার তিনি বলেন, “আমি বিশ্বাস করেছিলাম যে আমার আর মাত্র কয়েকটি নিঃশ্বাস বাকি আছে। মারা যাওয়ার জন্য এটি দুর্ভাগ্যজনক ঘটনা।” আজ হাসপাতাল থেকে টুইট করে হানিফ জানান, “এই মুহুর্তে, এটা স্পষ্ট নয় যে আমি আবার হাঁটতে পারব কিনা, বা আমি কখনও কলম ধরতে পারব কিনা…”।
কুরেশি উত্তর-ঔপনিবেশিক সাহিত্য এবং সাম্রাজ্যের উত্তরাধিকারের তীক্ষ্ণ সমালোচক। অন্যান্য কাজের মধ্যে, তিনি দ্য বুদ্ধ অফ সুবার্বিয়া (১৯৯০) রচনা করেন যেটি ডেভিড বোভি দ্বারা স্কোর করা একটি বিবিসি নাটক সিরিজে রূপান্তরিত হয়েছিল। কুরেশির জন্ম লন্ডনে হলেও দেশভাগের পর তিনি পাকিস্তান চলে যান।
আরও পড়ুন…Farhan Akhtar : ৪৯তম জন্মদিনে দেখে নেওয়া যাক বহুমুখী অভিনেতা ফারহান আখতারের সেরা কয়েকটি ছবি