বর্তমানে সৌন্দর্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে।আমরা নিজেদের সৌন্দর্য বজায় রাখতে কিনা করি।কখনো পার্লারে যাই কিংবা কখনো দামি দামি প্রোডাক্ট ব্যবহার করি।আমাদের ত্বকের সৌন্দর্য শুধুমাত্র বাহ্যিক প্রসাধনীর উপরেই নির্ভর করে না। কারণ বাহ্যিক প্রসাধনী আমরা যতক্ষণই ব্যবহার করব ততক্ষণ আমাদের সৌন্দর্য বজায় থাকবে। আমাদের দরকার ভেতর থেকে পরিষ্কার.। তবেই হবে ত্বক সুন্দর এবং উজ্জ্বল। ব্যবহার হয় কিন্তু আপনারা কি জানেন ত্বকের যত্নে পুদিনা পাতা কিভাবে কাজে লাগাতে পারে? আজকে জেনে নিন কিছু টিপস।

 

ত্বক পরিষ্কারের (Clear skin)পাশাপাশি চালের গুঁড়ো( Rice Flour)মুখের ব্ল্যাক হেডস, নাকের দুই পাশের মরা কোষ তুলতে সাহায্য করে।চালের গুঁড়ো ও দুধ একসাথে মিশিয়ে প্যাক বানিয়ে ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।আধা কাপ চাল ভালোভাবে পিষে গুঁড়ো করে নিন। গুরু চালের সাথে ৪ টেবিল চামচ পরিমাণে দুধ মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। বানানো পেস্ট ভালোভাবে মুখের সব জায়গায় লাগান। আধাঘন্টা পর কুসুম গরম পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। সবশেষে ত্বকে ভালো ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

 

গ্লিসারিন (Glycerin)ত্বকের ময়লা ও ধুলো সরায় এবং চামড়াকে পরিষ্কার করে। গ্লিসারিন গোলাপজলের সঙ্গে মিশিয়ে ত্বক পরিষ্কার(Clear skin) করতে পারেন। রাতে শোয়ার আগে গোলাপজলে গ্লিসারিন মেশান। ভালো করে সেটা দিয়ে মুখ মুছুন। এটা নিয়মিত করুন যাতে চামড়া ভালো করে পরিষ্কার হয় এবং বন্ধ কোষগুলো খোলে। এটা চামড়ার জন্য খুবই উপকারী।

 

 

মুখ স্টিম করার উপকারিতার মধ্যে অন্যতম হল এই পদ্ধতিতে আপনার মুখের রোমছিদ্রগুলো খুলে যাত এবং ভেতরে জমে থাকা ধুলোময়লা, তেল আর ঘাম বেরিয়ে গিয়ে ত্বক একটা ডিপ ক্লেনজিংয়ের মতো গল পায়। স্টিমিংয়ের ফলে ত্বকের স্বাভাবিক তেল ঠিকমতো চলাচল করতে পারে, ফলে ব্রণ বা বিল্ড-আপের ভয় থাকে না।

 

বরফ(Ice) আমাদের ত্বক চর্চায় বিশেষ কার্যকরী।বরফ যে শুধু আপনার মুখের ত্বককে ঠান্ডা স্বস্তি দেয় তাই নয়, এই বরফের সাহায্যে আপনার মুখের রোমকূপের খোলা ছিদ্রগুলিও বন্ধ হয়ে যায়, ফলে ত্বক পরিষ্কার(Clear skin) থাকে। রোদে পুড়ে মুখে কালচে ভাব দূর করে। এছাড়াও রোজ বরফ মুখে ঘষলে মুখের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। চলুন জেনে নিন বরফকে কিভাবে ব্যবহার করতে পারবেন।