বছরের শুরুতেই সঙ্গীত জগতে নক্ষত্র পতন।প্রয়াত সঙ্গীত সম্রাজ্ঞী সুমিত্রা সেন (Sumitra Sen)।তার মৃত্যুতে সঙ্গীত জগতের পাশাপাশি গোটা টলিউড পাড়া শোকাহত।পাশাপাশি শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee)।

শোকবার্তায় মুখ্যমন্ত্রী লিখেছেন, ‘বিশিষ্ট সঙ্গীতশিল্পী সুমিত্রা সেনের প্রয়াণে আমি গভীরভাবে শোকহত। তিনি আজ কলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৮৯ বছর। রবীন্দ্রসঙ্গীতের অগ্রগণ্য শিল্পী সুমিত্রা সেন দীর্ঘ কয়েক দশক ধরে নিজস্ব গায়কিতে শ্রোতাদের মুগ্ধ করে রেখেছিলেন। প্রশিক্ষক হিসাবে তিনি রেখে গিয়েছেন অগণিত গুণমুগ্ধ ছাত্রছাত্রী। পশ্চিমবঙ্গ সরকার তাঁকে ২০১২ সালে ‘সঙ্গীত মহাসম্মান’ প্রদান করে। সুমিত্রা সেনের সঙ্গে আমার দীর্ঘদিনের নিবিড় সম্পর্ক ছিল। তাঁর প্রয়াণ সঙ্গীত জগতের এক অপূরণীয় ক্ষতি। আমি সুমিত্রাদির দুই কন্যা ইন্দ্রাণী ও শ্রাবণী এবং সুমিত্রাদির পরিবার-পরিজন ও অনুরাগীদের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি।’

প্রসঙ্গত,অনেক কম বয়সেই ‘গীতবিতান’-এ গান শেখা শুরু করেন সুমিত্রা সেন।’বৈতানিক’-এও সংগীতের পাঠ নেন।তবে, প্রাথমিক পাঠ মায়ের কাছেই।পরবর্তীকালে শিক্ষাগুরু হিসেবে অনাদি দস্তিদার, প্রদ্যুত নারায়ণ, সুরেন চক্রবর্তী, শ্রীমতি রাধারানি, সিদ্ধেশ্বর মুখোপাধ্যায়, ননীগোপাল বন্দ্যোপাধ্যায়ের মতো সংগীত ব্যক্তিত্বদের সংস্পর্শে আসেন সুমিত্রা সেন।২১ ডিসেম্বর থেকে ব্রঙ্কোনিউমোনিয়ায় ভুগছিলেন।সোমবার বেসরকারি হাসপাতাল থেকে ছুটি পান তিনি।মঙ্গলবার ভোরে মৃত্যু হয় সুমিত্রা সেনের।

 

আরো পড়ুন:Suvendu Adhikari:মুকুলকে বিরোধী দলনেতা করতে চেয়েছিলেন মমতা!বিস্ফোরক দাবি শুভেন্দুর