অবশেষে জয় হল আন্দোলনের।নিজেদের যোগ্যতা এতদিন পর প্রকাশ করার সুযোগ পেলেন প্রাথমিক শিক্ষক নিয়োগের (Primary Teacher Recruitment) চাকরি প্রার্থীরা।মূলত,রাজ্যে নিয়োগ দুর্নীতির ডামাডোলের মধ্যেই আজ থেকে প্রাথমিক শিক্ষক নিয়োগের ইন্টারভিউ শুরু হয়েছে।কলকাতা নিয়োগের জন্য প্রথম দিন ২০০ জনের ইন্টারভিউ নেওয়া হচ্ছে।সল্টলেকে প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিসে চলছে ইন্টারভিউ।

জানা যাচ্ছে,ভেতরে ৫ টি টেবিলে ৩ জন ইন্টারভিউ নিচ্ছেন।একসঙ্গে ৫ জনকে ইন্টারভিউ এর জন্য ডাকা হচ্ছে।গোটা ইন্টারভিউয়ের ভিডিও করা হচ্ছে।পর্ষদ সূত্রে জানা গিয়েছে,আজ অনলাইন এবং অফলাইন, দুই প্রক্রিয়ার মাধ্যমেই ইন্টারভিউ দিতে আসা চাকরিপ্রার্থীদের নম্বরপ্রদান হবে।মঙ্গলের পর বুধবারও ২৮০ জনের ইন্টারভিউ নেওয়া হবে।

উল্লেখ্য,ইন্টারভিউ নিয়ে প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে আগেই জানানো হয়েছিল, প্রাথমিক শিক্ষক নিয়োগের জন্য জারি করা বিজ্ঞপ্তির প্রেক্ষিতে ৪০ হাজারের বেশি আবেদন জমা পড়েছে। ২০১২, ২০১৪ এবং ২০১৭ সালে টেট উত্তীর্ণ চাকরিপ্রার্থীরা এই নিয়োগের জন্য আবেদন করেছেন। অবশেষে তাঁদেরকে নিয়ে প্রথম পর্যায়ের ইন্টারভিউ শুরু হল। কলকাতাতে কেন্দ্রীয়ভাবে ইন্টারভিউ নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। বিভিন্ন জেলার ডিপিএসসি অফিস গুলিতে আর ইন্টারভিউ নেওয়া হবে না। চাকরিপ্রার্থীদের ইন্টারভিউ নেওয়ার জন্য একাধিক টেবিল করা হবে বলে পর্ষদ আগে জানিয়েছিল।

প্রাথমিক শিক্ষা পর্ষদের আধিকারিকদের দাবি, এক মাসের মধ্যেই আবেদনকারী চাকরিপ্রার্থীদের ইন্টারভিউ প্রক্রিয়া সম্পন্ন করা সম্ভব। যদিও ২৭ ডিসেম্বরের পর আবার কবে ইন্টারভিউ নেওয়া হবে তা এখনও পর্ষদের তরফে জানানো হয়নি। পরবর্তী ইন্টারভিউয়ের তারিখ পর্ষদের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হবে। পর্ষদ সূত্রে খবর, পরবর্তী ইন্টারভিউয়ের জন্য জানুয়ারি মাসের কোনও দিন ধার্য করা হতে পারে।