এবার বড়দিনে বাড়িতে বানিয়ে নিন এক দুর্দান্ত স্বাদের রেসিপি (Recipe)। নিশ্চয়ই ভাবছেন কি সেই (Recipe)। এবার আর দোকানে না, বাড়িতেই বানিয়ে নিন সুস্বাদু ডোনাট। চলুন দেখে নিই কিভাবে বানাবেন সেই রেসিপি।

ডোনাট বানানোর উপকরণ:

ময়দা – ২ কাপ, ডিম – ১টা, মাখন – ১/৩ কাপ (গলানো), দুধ – ১/২ কাপ, ইষ্ট – ১ চামচ, নুন – পরিমাণ মত, চিনি – ১/২ কাপ, পরমাণ মত তেল।

সাজানোর জন্যে চকলেট সিরাপ – ১ কাপ, আইসিং সুগার – ১/২ কাপ, সুইট বল – ১ প্যাকেট

প্রণালী:

প্রথমেই দুধ উষ্ম গরম করে তাতে ইষ্ট, নুন এবং চিনি মিশিয়ে ৫ মিনিটের জন্যে রেখে দিন। এরপর একটা বড় পাত্রে ময়দা, মাখন আর ডিম দিয়ে ভালো করে মেখে নিতে হবে। ময়দা মেখে এক ঘণ্টার জন্যে সেটিকে ঢাকা দিয়ে কোন গরম জায়গায় রেখে দিন।

ওভেন গরম করে নিয়ে বন্ধ করা ওভেনে রাখতে পারেন। ময়দার ডো একটু ফুলে উঠলে বের করে আবার কিছুক্ষণ মেখে নিন। এবার আধ ইঞ্চি পুরু একটি লেচি বেলে নিয়ে ডোনাটের আকারে গড়ে নিন। এরপর সেগুলোকে সুতির কাপড় চাপা দিয়ে রেখে দিতে হবে আধা ঘণ্টা।

এবার তেল গরম করে ছাঁকা তেলে একটা একটা করে ডোনাটগুলো ভেজে নিন। গা গুলো বাদামি করে ভাজতে হবে। ভাজা ডোনাটের গায়ে লেগে থাকা বাড়তি তেলগুলো কিচেন টিস্যু দিয়ে মুখে নিন। এরপর নিজের মনের মত করে গারনিশ করুণ। চকোলেট সিরাপ, আইসিং সুগার, সুইট বল দিয়ে।

আরো পড়ুন: christmas cupcake:এই ক্রিসমাসে বাড়িতেই বানিয়ে ফেলুন সুন্দর সুন্দর কাপকেক

By Torsha