২৫ শে ডিসেম্বর দেবের জন্মদিনের আগেই ২৩ ডিসেম্বর বড়পর্দায় মুক্তি পেল দেব ও মিঠুন চক্রবর্তীর (Mithun Chakraborty) ছবি ‘প্রজাপতি’ (Projapati)। দেব। দেব এন্টারটেইনমেন্ট ভেঞ্চার্স ও বেঙ্গল টকিজের যৌথ প্রযোজনা এই ছবি। ছবিতে অভিনয় করেছেন দেব (Dev), মিঠুন চক্রবর্তী ( Mithun Chakraborty), মমতা শংকর (Mamata Shankar) এবং বাংলা ধারাবাহিকের অতি জনপ্রিয় মুখ শ্বেতা ভট্টাচার্য্য (Shweta Bhattacharya)। বিশ্বনাথ বসু ও কনীনিকা বন্দ্যোপাধ্যায়কেও দেখা যাবে এই ছবিতে।ছবিটির পরিচালনা করেছেন অভিজিৎ সেন।
অন্যদিকে, ছোটবেলার নস্টালজিয়াকে উস্কে দিয়ে মুক্তি পেয়েছে আরেকটি বাংলা ছবি। নন্দিতা রায় এবং শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের ছবি হামি ২ (Hami 2)। ফের দর্শকদের মন মাতাতে বড়পর্দায় হাজির হচ্ছে লাল্টু ও মিতালি জুটি। সঙ্গী তিন মিষ্টি খুদে। সিক্যুয়ালটিতে গার্গী রায়চৌধুরী, শিবপ্রসাদ মুখার্জি এবং খরাজ মুখার্জি সহ তিন নতুন শিশু অভিনেতা ঋতোদীপ সেনগুপ্ত, শ্রেয়ান ঘোষ এবং অরিত্রিকা চৌধুরী প্রধান ভূমিকায় অভিনয় করেছেন। এছাড়াও অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন মনামী ঘোষ (Monami Ghosh), তনুশ্রী চক্রবর্তী (Tanusree Chakraborty)।
এদিকে, বাঙালি সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ গোয়েন্দা চরিত্র ফেলুদা সিরিজের নতুন ছবি মুক্তি পেয়েছে ২৩ তারিখ। সন্দীপ রায়ের ফেলুদা হত্যাপুরি (Hatyapuri)। ‘ঘোষাল মিডিয়া অ্যান্ড এন্টারটেনমেন্ট’ নিবেদিত, ‘শ্যাডো ফিল্মস’-এর সহ প্রযোজনায় এই ছবি মুক্তি পাবে। ফেলুদার চরিত্রে দেখতে পাওয়া যাবে ইন্দ্রনীল সেনগুপ্তকে (Indraneil Sengupta)। বাকি মূল চরিত্রগুলিতে দেখা গেছে পরাণ বন্দ্যোপাধ্যায়, অভিজিৎ গুহ, আয়ুষ দাস, সাহেব চট্টোপাধ্যায়, ভরত কল প্রমুখকে শিল্পীকে। প্রায় ৬ বছর পরে সন্দীপ রায়ের হাত ধরে বড়পর্দায় ফিরেছে ফেলুদা।
কলকাতা এখন উৎসব মুখর। সামনেই বড়দিন এবং নতুন বছর। রাস্তাঘাট সেজেছে রঙিন আলোয়। ক্রিসমাসের কেক কাটা থেকে, রসনা তৃপ্তি এবছর শীতের ছুটির আমেজ তিনটি বাঙালী ছবি যে অনেকাংশে বাড়িয়ে তুলেছে তা বলা বাহুল্য।
আরও পড়ুন…Bibhash Chakraborty : হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হলেন প্রবীণ বাঙালী নাট্যশিল্পী বিভাস চক্রবর্তী