সামনে চলে এসেছে ক্রিসমাস আরে ক্রিসমাস মানেই হচ্ছে কেক ।কেক ভালোবাসা না এমন মানুষ খুব কমই আছে। চকলেট হলে তো কোন কথাই নেই। ছোট থেকে বড় সবাই ভালবাসে চকলেট। এবার এই চকলেট দিয়ে বানিয়ে ফেলুন চকো কে বানানোর সহজ আর খেতেও দুর্দান্ত। সহজ কয়েকটি উপাদান দিয়ে বাড়িতেই বানিয়ে ফেলুন বেকারির মত চকো কেক। (christmas cake)

 

উপকরণ : ময়দা দেড় কাপ, ডিম ৪টি, চিনি দেড় কাপের একটু কম, মাখন ১০০ গ্রাম, সয়াবিন তেল আধা কাপ, বেকিং পাউডার ১ চা-চামচ, গুঁড়া দুধ ২ টেবিল-চামচ, ভ্যানিলা সিকি চা-চামচ, চকোলেট দেড় প্যাকেট, মাখন ২ টেবিল-চামচ, কোকো পাউডার ২ টেবিল-চামচ। সব উপকরণ সিকি কাপ জল দিয়ে গুলিয়ে নিতে হবে।

 

চকলেট কেক বানানোর জন্য  ডিমের সাদা অংশ ফেটিয়ে ফেনা তুলে তাতে চিনি মেশাতে হবে। তারপর কুসুম মেশাতে হবে। এতে ময়দা, গুঁড়া দুধ, বেকিং পাউডার ঢেলে দিয়ে মেশাতে হবে। মাখন ও তেল একত্রে গলিয়ে ডিমের মিশ্রণে মেশাতে হবে। এতে ভ্যানিলা দিতে হবে। তৈরি মিশ্রণ তিন ভাগে ভাগ করে এক ভাগের সঙ্গে কোকো পাউডার মিশিয়ে নিতে হবে। এবার এক ভাগ মিশ্রণ ওভেন প্রুফ পাত্রে বসিয়ে তার ওপর কোকো পাউডারের মিশ্রণ বসাতে হবে। এর ওপর আরেক ভাগ মিশ্রণ দিয়ে মাইক্রোওয়েভে ১০০ ডিগ্রি সেলসিয়াসে ৬ মিনিট বেক করতে হবে। বের করে চকলেট গলিয়ে কেকের ভে ওপর ঢেলে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন চকলেট কেক।(christmas cake)

 

Image source-google