প্রথম দুই ওডিআই ম্যাচে(India Vs Bangladesh ODI Series) বাংলাদেশের বিরুদ্ধে হেরে এক ম্যাচ বাকি থাকতে বাংলাদেশের বিরুদ্ধে ওডিআই সিরিজ খুইয়েছে ভারত। এই অবস্থায় হোয়াইটওয়াশ এড়াতে এবং টেস্ট সিরিজ শুরুর আগে আত্মবিশ্বাস ফিরে পাওয়ার লক্ষ্যে এই ম্যাচে জয় প্রয়োজন ভারতের। সেই লক্ষ্য়েই সফল ভাবে এগলো ভারত। বাংলাদেশের বিরুদ্ধে চট্টোগ্রামে প্রথমে ব্যাটিং করে কে এল রাহুলে দল তুলল ৪০৯/৮।

মূলত ভারতের এই পাহাড়প্রমাণ রানের কারিগর ঈশান কিষান এবং বিরাট কোহলি। দীর্ঘ তিন বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে শতরান পেলেন বিরাট কোহলি। এই শতরানের ফলে তিনি ছাপিয়ে গেলেন রিকি পন্টিংকে। ৯১ বলে খেলা বিরাটের এই ইনিংস সাজানো ছিল ১১টি চার এবং ২টি ছয়ের সৌজন্যে।

রোহিত শর্মা চোট পেয়ে মুম্বইয়ে উড়ে যাওয়ার কারণে এই ম্যাচে দলের নেতৃত্বের ভার রয়েছে সহ অধিনায়ক কে এল রাহুলের উপর। ঈশান কিষান এবং বিরাট কোহলির অনবদ্য ব্যাটিং-এর উপর নির্ভর করে বাংলাদেশের বিরুদ্ধে(India Vs Bangladesh ODI Series) এই পাহাড়প্রমাণ রান তুলল নীল জার্সিধারীরা।

অপর দিকে, ঈশান কিষান এই ম্যাচে একের পর এক বিশ্ব রেকর্ড তৈরি করেন। বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে নিজের ওডিআই কেরিয়ারের প্রথম শতরানকে দ্বি-শতরানে পরিবর্তিত করেন ঈশান কিষান। পাশাপাশি ওডিআই ক্রিকেটে দ্রুততম দ্বি-শতরান করা ক্রিকেটার হয়ে ওঠেন ঝাড়খন্ডের এই ব্যাটসম্যান। ২৪টি চার এবং ১০টি ছয়ের সৌজন্য ১৩১ বলে নিজের ইনিংস গড়েছিলেন ঈশান।

এই ম্যাচে বিরাট এবং ঈশান ছাড়া কোনও ভারতীয় ব্যাটসম্যান প্রত্যাশিত রান পাননি। শিখর ধাওয়া করেন ৩ রান, শ্রেয়স আইয়ার করেন ৩ রান। ৮ রান করেন কে এল রাহুল। ৩৭ রান করেন ওয়াশিংটন সুন্দর, ২০ রান করেন অক্ষর প্যাটেল। বাংলাদেশের হয়ে দুই করে উইকেট পান তাসকিন আহমেদ, এবাদোত হোসেন, শাকিব আল হাসান। একটি করে উইকেট পান মুস্তাফিজুর রহমান এবং মেহদি হাসান মিরাজ। এই ম্যাচে ভারতের অধিনায়কের দায়িত্ব সামলান কে এল রাহুল। রোহিত শর্মার চোটের কারণে সহ অধিনায়ক রাহুলকেই দায়িত্ব গ্রহণ করতে হয়।

 

Image source – Google