নেদারল্যান্ডসকে টাইব্রেকারে হারিয়ে বিশ্বকাপ ২০২২-এর সেমিফাইনালে পৌঁছে গেল আর্জেন্টিনা। রুদ্ধশ্বাস ম্যাচে শেষে আর্জেন্টিনা জিতল এবং জয়ের হাসি নিয়ে মাঠ ছাড়লেন লিওনেল মেসি। এই নিয়ে বিশ্বকাপে(FIFA World Cup 2022) ছয়টি ট্রাইব্রেকারের মধ্যে আর্জেন্টিনা পঞ্চম টাইব্রেকারটি জিতল।

এই ম্যাচের শুরু থেকে আর্জেন্টিনার আধিপত্যই ছিল বেশি। পুরো প্রথমার্ধে এবং দ্বিতীয়ার্ধের মাঝামাঝি পর্যন্ত আর্জেন্টাইন ফুটবলাররা ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের হাতে রেখেছিল কিন্তু মেসির পেনাল্টি গোলে ২-০ গোলের লিড নেওয়ার পর হঠাৎই রক্ষণাত্মক ধাঁচে নিজেদের মুড়ে ফেলে আর্জেন্টিনা। অতিরিক্ত রক্ষণাত্মক ফুটবলেরই খেসারত দিতে হল নির্ধারিত সময়ে ম্যাচ শেষ করতে না পেরে।

ম্যাচের(FIFA World Cup 2022) ৩৫ মিনিটে লিওনেল মেসির দুর্ধর্ষ ডিফেন্স চেরা পাসে বল পেয়ে যান রাইট ব্যাক পজিশনে খেলা নেহুয়েল মোলিনা। মেসির ঠিকানা লেখা বলে পা ছুঁইয়ে আর্জেন্টিনাকে এগিয়ে দেন তিনি। আর্জেন্টিনার জার্সিতে মোলিনার এটাই প্রথম গোল। প্রধমার্ধ শেষে ১-০ গোলের লিড নিয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা। আর্জেন্টিনা দ্বিতীয় গোলটি পান লিওনেল মেসির পেনাল্টির সৌজন্যে। নিজেদের বক্সের প্রান্তে মার্কোস আকুনাকে ফাউল করেন ডেনজেল ড্রামফিস। আর্জেন্টনাকে পেনাল্টি দেওয়ার সিদ্ধান্ত নিতে কালক্ষেপ করেননি রেফারি। নিজের চিরচরিত দক্ষতার সঙ্গে স্পট কিক থেকে আর্জেন্টিনাকে ২-০ গোলে এগিয়ে দেন লিওনেল মেসি।

ডিফেন্সিভ খোলেসে যে ভাবে দ্বিতীয়ার্ধের মাঝামাঝি সময় থেকে নিজেদের মুড়ে ফেলেছিল আর্জেন্টিনা তা দ্বিতীয়ার্ধে ছেড়ে বের হয়। এতে ফলও পায় লাতিন আমেরিকার দলটি। অতিরিক্ত সময়ের দুই অর্ধেই আর্জেন্টিনা আধিপত্য বিস্তার করে কিন্তু কোনও গোল আসেনি অতিরিক্ত সময়ে। ১২০ মিনিটের মাথায় এনজো ফার্নান্ডেজের দূরপাল্লার শট পোস্টে লাগে। ১২০ মিনিটের খেলা শেষে টাইব্রেকারের মধ্যে দিয়ে ফয়সলা হয় এই ম্যাচের।

 

Image source – Google