বাঙালি যে খাদ্য রসিক এটা আর বলার দরকার নেই।মটন খেতে ভালোবাসে সবাই। রোজকার একঘেয়েমি মটন না বানিয়ে এবার একটু অন্যরকম রেসিপি করে বাড়ির লোককে খাওয়ান সবাই চেটেপুটে খাবে। দেখতে যেমন সুন্দর খেতেও দুর্দান্ত। এটা এমন একটা রেসিপি যেটা আপনি ফ্রাইড রাইস,পোলাও বা পরোটার সাথে খেতে পারবে. চলুন আজকে জেনে সিসলিং মটন কিভাবে বানানো যেতে পারে।

সিজলিং মটন (sizzling mutton)বানানোর জন্য সবার প্রথমে মটন ভালো করে ধুয়ে , জল ঝরিয়ে ছোট ছোট টুকরা করে কেটে নিতে হবে। এবার ওতে তাতে আদা পেস্ট , 2 চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, 2 টেবিল চামচ গোলমরিচ গুঁড়ো,, নুন, হলুদ দিয়ে খুব ভাল করে মেখে 20-30 মিনিট ম্যারিনেট করতে হবে।

 

৩০ মিনিট পর, ম্যারিনেট করা মটন ের মধ্যে চালের গুঁড়ো ও কর্নফ্লাওয়ার আর জল গুলে বানানো মিক্সে মটন গুলো দিয়ে আবারও ভাল করে মেখে নিতে হবে।একটি প্যানে তেল গরম করতে দিন। তেল গরম হয়ে আসলে এতে মটন দিয়ে ভাজুন। বাদামি রং হয়ে আসলে নামিয়ে ফেলুন।

বাকি পরে থাকা তেলে রসুন কুচি আর চেরা কাঁচালঙ্কাদিয়ে নেড়েচেড়ে নিন। রসুনের গন্ধ বের হলে ভাজা মটন ের টুকরোগুলো দিয়ে দিন। এবার ঢাকনা দিয়ে দিন। এবার চিলি সস, থাই চিলি হট টমেটো সস দিয়ে হালকা হাতে নাড়ুন। গরম গরম পরিবেশন করুন মজাদার সিসলমটন (sizzling mutton)