ফিফা বিশ্বকাপ(FIFA World Cup 2022) থেকে ইকুয়েডরকে ছিটকে দিয়ে গ্রুপ এ থেকে শেষ ষোলোয় পৌঁছে গেল সেনেগাল। খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে এই ম্যাচটি ড্র করলেই রাউন্ড অব সিক্সটিনে পৌঁছে যেতে পারত ইকুয়েডর। কাতারকে হারানোর পর নেদারল্যান্ডসের বিরুদ্ধে ড্র করেছিল তারা। কিন্তু সেনেগালের কাছে ১-২ গোলে হেরে বিদায় নিল ইকুয়েডর। ডাচদের সঙ্গে সেনেগাল পৌঁছে গেল প্রি কোয়ার্টারে।

বিরতিতে সেনেগাল এগিয়ে ছিল ১-০ গোলে। ৬৭ মিনিটে মোজেস কাইসেডোর গোলে সমতা ফেরায় ইকুয়েডর। যদিও ৭০ মিনিটে সেনেগালের জয়সূচক গোলটি করেন অধিনায়ক কালিডো কোলিবালি। ২০০২ সালের পর এই প্রথম কোনও বিশ্বকাপের নক আউট পর্বে গেল সেনেগাল। এদিন খেলার প্রথম থেকেই তিন পয়েন্ট ছিনিয়ে নেওয়ার জন্য মরিয়া হয়ে উঠেছিল সেনেগাল। প্রচুর দর্শকও সেনেগালকে সমর্থন করতে বাদ্যযন্ত্র সহযোগে উপস্থিত ছিলেন। শেষ বাঁশি বাজতেই ২০ বছরের দীর্ঘ অপেক্ষার অবসান।

চার বছর আগে রাশিয়া বিশ্বকাপে(FIFA World Cup 2022) ফেয়ার প্লে পয়েন্টে পিছিয়ে থাকায় বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিল সেনেগাল, শেষ ষোলোয় গিয়েছিল জাপান।ষোলোয় গেল আলিউ সিসের প্রশিক্ষণাধীন দল। দেশের হয়ে ৬৭ ম্যাচ খেলা কোলিবালি এদিনই প্রথম আন্তর্জাতিক গোলটি পেলেন, যা নিশ্চিত করে দিল সেনেগালের পরবর্তী রাউন্ডে যাওয়া। ইকুয়েডরের সমতা ফেরানোর পরেই জয়সূচক গোলটি এলো তাঁর পা থেকে।

সাদিও মানে হাঁটুর চোটের কারণে ছিটকে যাওয়ায় বিশ্বকাপ অভিযানের আগে ধাক্কা খেয়েছিল সেনেগাল। কিন্তু তারপরও ইকুয়েডরের বিরুদ্ধে মূল্যবান জয় ছিনিয়ে নিয়ে নক আউটে যাওয়া নিঃসন্দেহে কৃতিত্বের। প্রথম ম্য়াচে নেদারল্যান্ডসের কাছে পরাস্ত হয়েছিল সেনেগাল। দ্বিতীয় ম্যাচে কাতারের বিরুদ্ধে দারুণভাবে কামব্যাক করে ছিনিয়ে নেয় ৩-১ গোলে দুরন্ত জয়। এদিন ইকুয়েডরের বিরুদ্ধে গোলের জন্য অন্তত ১৫টি প্রয়াসই বুঝিয়ে দিচ্ছে কতটা দাপট নিয়ে খেলেছে সেনেগাল।

 

Image source – Google